দিনাজপুরে জেকে বসেছে শীত, কষ্টে নিম্ন আয়ের মানুষ

দিনাজপুরে জেকে বসেছে শীত, কষ্টে নিম্ন আয়ের মানুষ

দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরে গেল কয়েকদিন ধরেই জেকে বসেছে শীত। পাশাপাশি হিমেল বাতাসে ও কুয়াশায় জনজীবন রয়েছে বেশ বিপাকে।  

উত্তরের জেলা দিনাজপুরে গত কয়েকদিন ধরে ১০ থেকে ১৫ ডিগ্রী তাপমাত্রা পর্যন্ত ওঠা নামা করছে। যার কারণে বেশ শীত অনুভূত হচ্ছে এ জেলার মানুষের।

সবচেয়ে বিপাকে ও কষ্টে রয়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা। তারা চেয়ে আছেন সরকারি ও বেসরকারী সহযোগিতার দিকে।

এদিকে আবহাওয়া অফিস বলছে, চলতি ডিসেম্বর মাসে দুইটি শৈত্য প্রবাহ রয়েছে সেই সময় তাপমাত্রা ৬ থেকে ১০ ডিগ্রী থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, এ জেলায় ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠা নামা করছে।

গত রোববার চলতি শীতের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রা কমে যাওয়ায় ও উত্তরের মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় বেশ শীত বেড়েছে। ঠান্ডার কারণে কষ্ট বেড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের। ঠান্ডা উপেক্ষা করেই কাজে বেড় হচ্ছে শ্রমজীবি মানুষেরা।

এদিকে অসহায় মানুষেরা চেয়ে আছেন সরকারি ও বেসরকারি সহযোগিতার দিকে। তারা বলছেন, দিনাজপুরে শীত বেড়েই চলেছে। আমাদের শীত নিবারণের কোন কিছু নেই।

আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানালেন, উত্তরের হিমের বায়ু সক্রিয় হওয়ার কারণে শীত বেড়ে গেছে। চলতি ডিসেম্বর মাসে ২টি শৈত্য প্রবাহ রয়েছে সেই সময় ৬ থেকে ১০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে বুধবার দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। একই দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো পঞ্চগড়ের তেতুলিয়ায় ৯ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস।

আরও পড়ুন


মোটরসাইকেল বৈদ্যুতিক পোলে ধাক্কা, স্কুলছাত্রের মৃত্যু

news24bd.tv এসএম