অস্ট্রেলিয়ায় বিরল প্রজাতির 'পিংক হ্যান্ডফিশ'-এর সন্ধান

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ায় বিরল প্রজাতির 'পিংক হ্যান্ডফিশ'-এর সন্ধান

অনলাইন ডেস্ক

পাখনা নয়, হাতের সাহায্যে ঘুরে বেড়ায় এমন এক বিরল মাছের সন্ধান পেয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। প্রায় ২২ বছর পর দেশটির তাসমানিয়ার উপকূলে 'পিংক হ্যান্ডফিশ' নামে এই মাছ খুঁজে পেয়েছেন তারা। এ নিয়ে ডুবুরিরা মোট চারবার এই মাছের দেখা পেলেন। খবর বিবিসির।

বিজ্ঞানীরা বলছেন, কিছুদিন আগে সমুদ্রের গভীরে এক মেরিন পার্কে তাদের এক ক্যামেরায় মাছটি ধরা পড়েছে। বিরল এই মাছটি হারিয়ে যাবে এই আশঙ্কায় মাছটিকে বিপন্ন প্রাণীর তালিকায় যোগ করেছে দেশটির কর্তৃপক্ষ।

নতুন এক ভিডিওতে মাছটিকে গভীর সাগরের খোলা জায়গায় ঘোরাফেরা করতে দেখা যায়। এর আগে বিজ্ঞানীদের ধারণা ছিল মাছটি অগভীর পানিতে বসবাস করে।

কিন্তু তাসমানিয়ার দক্ষিণ উপকূলের কাছে প্রায় ৩৯০ ফুট গভীরে মাছটিকে খুঁজে পাওয়া গেল।

ইউনিভার্সিটি অব তাসমানিয়ার সমুদ্র জীববিজ্ঞানী নেভিল ব্যারেট বলেন, এ আবিষ্কার খুবই উত্তেজনাকর। যেহেতু অনেক বেশি জায়গা নিয়ে এ মাছটি ঘোরাফেরা করে, তাই পিংক হ্যান্ডফিশের ভবিষ্যৎ নিয়ে যে আশঙ্কা ছিল তা কিছুটা কেটেছে।

গত ফেব্রুয়ারি মাসে নেভিল ব্যারেটের অধীন গবেষক দলটি তাসমান ফ্র্যাকচার মেরিন পার্কে একটি ক্যামেরা বসায়। তাদের উদ্দেশ ছিল পানির নিচে থাকা কোরাল, গলদা চিংড়ি এবং অন্যান্য প্রজাতির মাছের ছবি তোলা এবং জরিপ চালানো।

প্রসঙ্গত, তাসমানিয়ার উপকূলে ১৪ প্রজাতির হ্যান্ডফিশ থাকলেও গোলাপি বর্ণের হ্যান্ডফিশ খুবই বিরল। পাখনার বদলে পিংক হ্যান্ডফিশের রয়েছে বড় মাপের ‘হাত’ যা ব্যবহার করে সমুদ্রের তলায় মাটির ওপর দিয়ে ঘোরাফেরা করে এ মাছ। তবে প্রয়োজনে সাঁতারও কাটতে পারে এই মাছ।

আরও পড়ুন:

মালদ্বীপে ড্রাইভার ও যাত্রীর সীটবেল্ট বাধ্যতামূলক

news24bd.tv/ নকিব