বদলে যাচ্ছে ডিবির পোশাক, সহজেই চেনা যাবে আসল-নকল

বদলে যাচ্ছে ডিবির পোশাক, সহজেই চেনা যাবে আসল-নকল

অনলাইন ডেস্ক

ছিনতাই, ডাকাতি, চাঁদাবাজিসহ নানা অপকর্ম চালায় ভুয়া ডিবি পুলিশ। গায়ে ডিবি লেখা জ্যাকেট, হাতে ওয়াকিটকি, হাতকড়া, আগ্নেয়াস্ত্র থাকায় সাধারণ মানুষের পক্ষে বোঝা মুশকিল-তারা আসল, না নকল। প্রতারক চক্র নিরীহ মানুষকে যাতে আর বিপদে বা ফাঁদে ফেলতে না পারে সেজন্য বদলে ফেলা হচ্ছে ডিবির পোশাক।  

দেশের শীর্ষ স্থানীয় একটি জাতীয় দৈনিকের বিশেষ প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

 

সংবাদমাধ্যমটি জানায়, নতুন পোশাকটিতে যুক্ত থাকছে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। সন্দেহ হলেই কেউ ডিবির পোশাকে থাকা কিউআর কোড স্ক্যান করে আসল নাকি নকল যাচাই করতে পারবেন। পুলিশের ইতিহাসে প্রথমবারের মতো পোশাকে থাকছে কিউআর কোড। চলতি মাসে নতুন পোশাকে ঢাকা মহানগর পুলিশকে মাঠে অভিযানে দেখা যেতে পারে।

 ডিবির নতুন পোশাক

এ ব্যাপারে জানতে চাইলে ডিবির দক্ষিণ বিভাগের যুগ্ম কমিশনার মাহবুব আলম সংবাদমাধ্যমটিকে বলেন, বর্তমানে ডিবি পুলিশ যে পোশাক পরে অভিযানে যাচ্ছে তা অনেক প্রতারক চক্র বাইরে থেকে তৈরি করে নিরীহ মানুষকে ফাঁদে ফেলছে। যাতে কেউ এভাবে প্রতারণা করতে না পারে সেজন্য নতুন পোশাক নিয়ে আসা হচ্ছে। কিউআর কোড ছাড়াও পোশাকে এমন কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে যার কারণে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না। চলতি মাসেই এই পোশাক ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মধ্যে সরবরাহ করার চেষ্টা হচ্ছে। অপহরণ, ছিনতাইসহ যে কোনো ধরনের অপরাধমূলক তৎপরতা ঠেকাতে সাদা পোশাকে অভিযানে না যাওয়ার নির্দেশনা রয়েছে পুলিশ সদর দপ্তরের। শৃঙ্খলা বাহিনীতে সাদা পোশাক বলতে বোঝায় ইউনিফর্ম ছাড়া অন্য যে কোনো ধরনের সাধারণ পোশাক। বিভিন্ন সময় মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের অপারেশনাল অভিযান চালানোর ব্যাপারে কিছু বিধিনিষেধ মেনে চলতে বলা হয়। দেশের সব জেলা পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে, পুলিশ ছাড়া অন্য কোনো বাহিনীকে সাদা পোশাকে অভিযান চালাতে দেখলে পরিচয় নিশ্চিত হতে হবে। এ ছাড়া মাইক্রোবাসে অস্বচ্ছ কাচ ব্যবহারও বন্ধ করতে হবে। সাদা পোশাকে কোনো অভিযান চালাতে দেখামাত্র যারা অভিযান চালাচ্ছে তাদের বৈধ কোনো কাগজপত্র আছে কিনা তা খতিয়ে দেখারও পরামর্শ দেওয়া হয়।

পুলিশের নির্দেশনায় এও বলা হয়, সাদা পোশাকে পুলিশের টহল দেওয়া যাবে না, জ্যাকেট বা কটি থাকতে হবে।  

ডিবির একজন কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে জানান, নতুন পোশাকে বুকের ওপরই থাকবে কিউআর কোড। পোশাক তৈরিতে এমন কাপড় ব্যবহার করা হয়েছে তা শীত ও গরমে ব্যবহার করা যাবে। এ ছাড়া পোশাকে এক ধরনের বিশেষ রং থাকবে যার বিচ্ছুরণ থেকে আসল-নকল পুলিশের পার্থক্য ধরা যাবে। এমনকি বিশেষ ধরনের কাপড় দিয়ে এই পোশাক তৈরি করা হচ্ছে যাতে এটি বাজারে পাওয়া না যায়।

news24bd.tv/ নাজিম 

এই রকম আরও টপিক