হ্যাকার লিটনের নিয়ন্ত্রণে ২৫০০ ফেসবুক আইডি!

সংগৃহীত ছবি

হ্যাকার লিটনের নিয়ন্ত্রণে ২৫০০ ফেসবুক আইডি!

অনলাইন ডেস্ক

একাই হ্যাক করেছেন ২৫০০ ফেসবুক আইডি। এরপর হ্যাক করা এসব আইডির মেসেঞ্জারে থাকা বিভিন্ন ব্যক্তিগত তথ্য ও ছবি/ভিডিও সংগ্রহ করে ডাউনলোড করে তা সংরক্ষণ করতো হ্যাকার। এই হ্যাকারের নাম মো. লিটন ইসলাম। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের হাতে গ্রেপ্তারের পর বেরিয়ে আসে তার এসব হ্যাকিং কাণ্ড।

গ্রেপ্তারের সময় তার কাছ থেকে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি সিপিইউ, দুইটি মোবাইল ফোন ও ১০টি সিম কার্ড উদ্ধার করা হয়েছে।

রোববার (১০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকা জেলার আশুলিয়া থানার এনায়েতপুর এলাকায় অভিযান চালিয়ে ওই হ্যাকারকে গ্রেফতার করা হয়।

অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম লিডার অতিরিক্ত উপ কমিশনার মো. নাজমুল হক গণমাধ্যমেকে জানান,এই হ্যাকার প্রথমে প্রথমে অনলাইনে ফিশিং লিংক তৈরি করে। এরপর সেই সেই লিংকের সাথে তার প্রয়োজনমত ছবি ও ভিডিও যুক্ত করে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে।

এরপর সেই লিংকে কেও ক্লিক করলে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করামাত্রই উক্ত পাসওয়ার্ড ও ইউজার নেম হ্যাকারের কাছে চলে যায়। এরপরই হ্যাকার উক্ত আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে দ্রুত তার নিয়ন্ত্রণে নিয়ে নেয়। তারপর নিয়ন্ত্রণে নেওয়া আইডির মেসেঞ্জারে থাকা বিভিন্ন ব্যক্তিগত তথ্য ও ছবি/ভিডিও সংগ্রহ করে ডাউনলোড করে তা সংরক্ষণ করে।

অতিরিক্ত উপ কমিশনার মো. নাজমুল হক আরও জানান, হ্যাকার এরপর টার্গেট ব্যাক্তিকে মেসেঞ্জারে বার্তা দিয়ে হ্যাকিংয়ের বিষয়ে অবগত করে টাকা দাবি করে। কেউ টাকা দিতে না চাইলে তার ব্যক্তিগত ছবি/ভিডিও ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটে ভাইরাল করে দেবে বলে হুমকি দেয়।

তিনি বলেন, এই হ্যাকারের খপ্পরে পড়েন মো. আনোয়ার হোসেন নামে এক ব্যাক্তি। ভিকটিম মো. আনোয়ার হোসেনের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২৩ জানুয়ারি কদমতলী থানায় একটি মামলা হয়। এরপরই মামলাটি ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম। মামলাটির তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তায় হ্যাকারের অবস্থান শনাক্ত করা হয়।

ডিবি পুলিশের দাবি, হ্যাকারের দখলে থাকা প্রায় ২৫০০ দেশি-বিদেশি ফেসবুক অ্যাকাউন্ট এর লগইন করার প্রয়োজনীয় ইউজার আইডি ও পাসওয়ার্ড এর তথ্য পাওয়া গেছে। গ্রেপ্তার লিটনকে ৭ দিনের পুলিশ রিমান্ড আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।
news24bd.tv/আলী