ইতিহাস গড়ল ভারত

সিরিজ জিতে টিম ইন্ডিয়ার উল্লাস

ইতিহাস গড়ল ভারত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চার ম্যাচ সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের চতুর্থ দিন মাত্র ২৫ ওভার খেলা হয়েছিল। আর সেই সুযোগেই অজিদের প্রথম ইনিংস শেষ করে দিয়েছিলেন কুলদীপ-শামিরা। শেষ দিন সোমবার বৃষ্টির জন্য খেলা হয়নি শেষ পর্যন্ত দুই অধিনায়কের সঙ্গে কথা বলে খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার। ড্র হয় সিডনি টেস্ট।

কিন্তু ম্যাচ ড্র হলেন সিরিজ জিতে যায় টিম ইন্ডিয়া।

বৃষ্টির জেরে সিডনিতে হয়তো হার বাঁচাল অস্ট্রেলিয়া, কিন্তু সিরিজে হার বাঁচাতে পারল না। চতুর্থ টেস্ট ড্র হওয়ায় ২-১ ব্যবধানে সিরিজ জিতল ভারত।

আর এ জয়ে অস্ট্রেলিয়ায় ইতিহাস সৃষ্টি করল বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

প্রথমবার কোনও ভারতীয় দল অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে সিরিজ জিতল। এ জয়কে এক রকম ‌‘বিশ্ব জয়ের’ মতোই মনে করছে কোহলিরা।

পারেননি কপিল দেব, রাহুল দ্রাবিড় বা মহেন্দ্র সিংহ ধোনি। কাছাকাছি গিয়েও ফিরে আসতে হয়েছে সৌরভ গাঙ্গুলীকে। বিরাট কোহালির হাত ধরে এবার সেই অধরা ইতিহাস স্পর্শ করল ভারতীয় ক্রিকেট।

শুধু তাই নয়, এশিয়ার প্রথম দল হিসেবেও অস্ট্রেলিয়ার মাঠে টেস্ট সিরিজ জিতল ভারত।

এর আগে শেষ বার অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের সুযোগ এসেছিল ২০০৩-০৪ সালে। কিন্তু, সে বার ভারত এবং সিরিজ জয়ের মাঝে দাঁড়িয়ে পড়েছিলেন স্টিভ ও। সে দিন স্টিভের স্টাম্পিং সুযোগ নষ্ট করেছিলেন পার্থিব পটেল। আর তার পরই অজি অধিনায়কের মহাকাব্যিক ইনিংস প্রাচীর হয়ে দাঁড়িয়েছিল ভারতের টেস্ট জয়ের মাঝে। সে দিন ম্যাচটি ড্র হয়ে যাওয়ায় সিরিজ জয় হাতছাড়া হয় ভারতের। ইতিহাসের দোড়গোড়া থেকে ফিরে আসতে হয়েছিল এক বঙ্গসন্তানকে। সৌরভের হাত ধরে সে দিন যা অসম্পূর্ণ থেকে গিয়েছিল, তারই যেন শাপমোচন হল সোমবার।

ম্যান অফ দ্য ম্যাচ ও ম্যান অফ দ্য সিরিজ দুইই হয়েছেন ভারতের চেতেশ্বর পূজারা। এর আগে সিডনি টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করে সাত উইকেটে ৬২২ রানের পাহাড় গড়েছিল ভারত। এর জবাবে ব্যাট করতে নেমে ৩০০ রান অল আউট হয়ে যায় অজিরা। ভারতের দাপটে নিজেদের দেশের মাটিতেই ৩০ বছর পর ফলো অন করতে বাধ্য অস্ট্রেলিয়া দল।

বৃষ্টি বিঘ্নিত চতুর্থ দিনে যখন খেলা বন্ধ করে দিতে হয়, তখন দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ছিল কোনো উইকেট না হারিয়ে ৬। চতুর্থ টেস্ট ড্র করতে হলে প্রায় দেড় দিন ক্রিজে টিকে থাকতে হত তাদের। অজিদের বর্তমান পারফরমেন্সে যেটা প্রায় অসম্ভব ছিল বলেই ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের। বৃষ্টি ব্যাঘাত না ঘটালে চতুর্থ টেস্টও হয়তো ভারত জিততো।

এর আগে অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্ট ৩১ রানে জেতে ভারত। পারথ-এ দ্বিতীয় টেস্টে ১৪৬ রানে জয় লাভ করে অস্ট্রেলিয়া। মেলবোর্নের তৃতীয় টেস্ট আবার ১৩৭ রানে জয় পায় টিম ইন্ডিয়া।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর