কলকাতায় প্রশংসিত আইরিনের 'একজন কবির মৃত্যু'

আইরিন সুলতানা। ফাইল ছবি

কলকাতায় প্রশংসিত আইরিনের 'একজন কবির মৃত্যু'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে বাংলাদেশের ছবি 'একজন কবির মৃত্যু'। গত রবিবার উৎসবে নিরীক্ষাধর্মী ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।  ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায় এবং আইরিন সুলতানা।

ছবিটি উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগ 'ইনোভেশন ইন মুভিং ইমেজ' এ সিলেক্টেড হয়েছে।

বাংলা ভাষায় নির্মিত একমাত্র ছবি হিসেবে প্রতিযোগিতায় লড়াই করছে ছবিটি। গণ-অর্থায়নে নির্মিত এ ছবিটি তৈরিতে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ নিজেদের সামর্থ্য অনুযায়ী ১০০ টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত চাঁদা দিয়েছেন।

উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে পরিচালক আবু সাইয়ীদসহ জয়ন্ত চট্টপাধ্যায় ও আইরিন বর্তমানে কলকাতায় অবস্থান করছেন। ১৮ নভেম্বর দেশে ফিরবেন বলে মুঠোফোনে জানিয়েছেন আইরিন।

তিনি বলেন, ভিন দেশের দর্শকদের সাথে বসে আনন্দ ছিল অন্যরকম। তারা ছবিটির অনেক প্রশংসা করেছেন। সরাসরি উপভোগ করেছি তাদের উচ্ছ্বাস ও প্রশংসা।

গত ১৫ই অক্টোবর সেন্সর বোর্ড ছবি দেখে আনকাট সেন্সর সার্টিফিকেট দেয়। ভারতের গণমাধ্যমেও ছবিটি প্রশংশিত হয়েছে। আনন্দবাজার লিখেছে, ছবির গল্পে অদ্ভুত একটা সারল্য আছে। গল্প বলার মধ্যে আছে সততা। কিন্তু, বলার কৌশল প্রচণ্ডভাবে এক্সপেরিমেন্টাল। সারল্য আর এক্সপেরিমেন্টের এই মিশেল বাংলা ছবিতে প্রায় দেখাই যায় না। আর সততা নামক শব্দটাও বাংলা ছবি থেকে হারিয়ে যেতে বসেছে। এমতাবস্থায় আবু সাইয়ীদের এই ছবি আমাদের নতুন একটা পথ দেখায়। সাহস দেয়।

সম্পর্কিত খবর