স্বাধীনতার মাসেই মধ্যম আয়ের দেশে উন্নীত হব: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বাধীনতার মাসেই মধ্যম আয়ের দেশে উন্নীত হব: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আসছে মার্চে স্বাধীনতার ৪৮তম বর্ষপূর্তি উদযাপন করবে বাংলাদেশ। আর এ মাসেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২৬৫ শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশে শিক্ষাকে ছড়িয়ে দেওয়া ও শিক্ষা খাতের বিভিন্ন উন্নয়নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ সরকারের অবদান তুলে ধরেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করেই শিক্ষাকে গুরুত্ব দিয়ে আসছি। শিক্ষাকে যুগোপযোগী করে গড়ে তুলতে হবে। আমাদের লক্ষ্য শিক্ষাকে গুরুত্ব দিয়ে দেশকে এগিয়ে নেওয়া।

এ খাতের একটা বড় সমস্যা হলো গবেষণায় কোনও বরাদ্দ দেওয়া হয় না। আমরা প্রথম মেয়াদে ক্ষমতায় এসে গবেষণায় বরাদ্দ দেওয়া শুরু করি। এরপর থেকেই নিয়মিত গবেষণায় বরাদ্দ দিয়ে আসছি, যার ফল আজ আমরা ভোগ করছি। ’ বিভিন্ন পদক্ষেপের ফলে দেশে বর্তমান সাক্ষরতার হার ৭৩ শতাংশ বলে জানান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু-কন্যা বলেন, ‘দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হবে। এ ছাড়া প্রতিটি জেলায় সরকারি বা বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনাও মাথায় আছে। ’ 

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘সমাজে নারী-পুরুষের সমান সুযোগ থাকা উচিত। বর্তমানে শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ বেড়েছে। তারা খুব ভালো ফলও করছে। এর জন্য আমি খুবই আনন্দিত। ’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। এ ছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিজ নিজ অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনের স্বীকৃতি হিসেবে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ দিয়ে থাকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এবার ২০১৫ ও ২০১৬ সালে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুষদভিত্তিক সর্বোচ্চ নম্বর প্রাপ্ত মোট ২৬৫ জন শিক্ষার্থী এই স্বর্ণপদক পেয়েছেন। তার মধ্যে ২০১৫ সালের ১২৪ জন ও ২০১৬ সালের ১৪১ জন শিক্ষার্থী রয়েছেন। যুগোপযোগী জ্ঞানার্জন আর ভালো ফলাফলে উৎসাহ দিতে ২০০৫ সাল থেকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়।

সম্পর্কিত খবর