প্রবাসীদের বিনোদনের প্রাণকেন্দ্র ‘জেদ্দা সমুদ্র সৈকত’

সংগৃহীত ছবি

প্রবাসীদের বিনোদনের প্রাণকেন্দ্র ‘জেদ্দা সমুদ্র সৈকত’

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব থেকে:

সৌদি আরবের বর্তমান জনসংখ্যা প্রায় ৩ কোটি আর দেশটিতে বিদেশিদের সংখ্যা রয়েছে প্রায় দেড়কোটি। দেশটির প্রাচীন রাজধানী এবং বাণিজ্যিক রাজধানী জেদ্দা। লোহিত সাগড়ের তীর ঘেসে এই শহরের অবস্থান।

লোহিত সাগর নাম হলেও সীমাহীন জলরাশি দেখতে নীল।

আর তাই লোহিত সাগর রঙিন সাগরে পরিণত হয়। এ মনোরম দৃশ্য দেখতে হাজার হাজার দর্শনার্থী আসেন এখানে, ছবি তোলেন, পাড়ে বসে আড্ডা দেন। পাড়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে। সড়কের অপর পাশে হেলিপ্যাডসহ বহুতল সুরম্য অট্টালিকা রয়েছে।
 

সপ্তাহের শত কর্মব্যস্ততার মাঝে সাপ্তাহিক ছুটির দিনে মানুষ খোঁজে একটু বিনোদন। আর এর জন্যই হয়তো সুন্দর করে এ জায়গাটিকে সাজিয়েছে সৌদি সরকার। প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত লোহিত সাগরের তীরকে সাজানো হয়েছে আকর্ষণীয়ভাবে।

সাগরের তীরে বেড়ে ওঠা সারি সারি নারিকেল, খেজুর আর বাহারী ফুলের সঙ্গে সবুজ ঘাসের সংমিশ্রণ দেখে কেউ মনে করবে না এটা মরুভুমির দেশ। তাইতো একটু অবসর পেলেই দলবেঁধে স্বপরিবারে প্রবাসীরা ছুটে আসেন জেদ্দা সমুদ্র সৈকতে। প্রবাসী ছাড়াও এখানে সৌদি নাগরিকদের আগমন চোখে পরার মতো।

নির্মল বিনোদনের যা কিছু প্রয়োজন তার শতভাগ নিশ্চিত করেছে কতৃপক্ষ। বিনোদনপ্রেমীদের জন্য রয়েছে প্রর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।  আর বিনা পয়সাতেই এসব উপভোগ করতে পারছেন দর্শনার্থীরা।

সব মিলিয়ে জেদ্দা বেশ সুন্দর, পর্যটন উপযোগী নিরিবিলি ও পরিচ্ছন্ন একটি মনোরম শহর। লোহিত সাগর তার সৌন্দর্য সহস্র গুণ বৃদ্ধি করেছে। সাধারণ সময় ছাড়াও পবিত্র হজ কিংবা ওমরা পালনের উদ্দেশ্যে মক্কায় আগমনকারী লাখো তীর্থযাত্রী বা পর্যটক প্রতিবছর, এমনকি প্রতিদিন জেদ্দা ভ্রমণ করতে আসেন। সাধারণত অনেকে এমন আরবিয় ঐতিহ্য বহনকারী ও পৃথিবী খ্যাত স্থাপনাসমূহ এবং তার সৌন্দর্য উপভোগ করা থেকে নিজেকে বঞ্চিত করেন না। একাধিকবার দেখলেও তৃপ্তি মেটে না। যার কারণে একটু অবসর পেলেই ছুটে আসেন দর্শনার্থীরা।

সম্পর্কিত খবর