মাইনিংয়ের লক্ষ্যে বিসিএমসিএল ও ডিএমটি কনসাল্টিং এর মধ্যে চুক্তি স্বাক্ষর

সংগৃহীত ছবি

মাইনিংয়ের লক্ষ্যে বিসিএমসিএল ও ডিএমটি কনসাল্টিং এর মধ্যে চুক্তি স্বাক্ষর

অনলাইন ডেস্ক

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) ও ডিএমটি কনসাল্টিং লিমিটেডের মধ্যে ‘প্রিলিমিনারী স্টাডি ফর ডেভেলপমেন্ট অব আলীহাট আয়রন ওর ডিপোজিট অ্যাট হাকিমপুর, দিনাজপুর, বাংলাদেশ’ শীর্ষক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৫ জুলাই) পেট্রোবাংলার বোর্ড রুমে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) চেয়ারম্যান নাজমুল আহসানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে পেট্রোবাংলার পরিচালকবৃন্দ,  ডিএমটি কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. ভ্যাসিলিস রুবোসসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের পক্ষে কোম্পানী সচিব উম্মে তাজমেরী সেলিনা আখতার এবং ডিএমটি কনসাল্টিং লিমিটেডের  পক্ষে ব্যবস্থাপনা পরিচালক  ড. ভ্যাসিলিস রুবোস চুক্তিটি স্বাক্ষর করেন ।

 

উল্লেখ্য, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি) দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার আলিহাট এলাকায় একটি লৌহ আকরিক সমৃদ্ধ শিলাখনির সন্ধান পায়। প্রাথমিকভাবে  ৫.০ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ৬২৫ মিলিয়ন টন আইরন ওরি(লৌহ আকরিক) মজুদ রয়েছে বলে ধারণা করা হয়।  

সেখানে পাওয়া আইরন ওরি সমৃদ্ধ শিলার গভীরতা ৪২৬ থেকে ৫৪৮ মিটার। লৌহ আকরিক সমৃদ্ধ শিলা স্তরে আইরন ওরি এর পরিমাণ প্রায় ৫০ শতাংশ।

এই শিলা স্তর সমূহের গড় পুরুত্ব ৬৮ মিটার। পরবর্তীতে আলিহাট আয়রন ওর  ক্ষেত্রের ফিজিবিলিটি স্টাডি পরিচালনার দায়িত্ব বিসিএমসিএলকে প্রদান করা হয়। এ প্রেক্ষিতে বিসিএমসিএল কর্তৃক ৬ বর্গ কিলোমিটার এলাকায় একটি প্রিলিমিনিয়ারি স্টাডি করা হবে। উক্ত স্টাডি প্রতিবেদনে আইরন ওরি এর মজুদ যথেষ্ট প্রতিয়মান হলে পরবর্তীতে মাইনিং করার লক্ষে বিস্তারিত ফিজিবিলিটি স্টাডি পরিচালনা করা হবে।

news24bd.tv/আলী