উপস্থাপিকাকে হিজাব পরতে বলায় রাইসির সাক্ষাৎকার বাতিল করল সিএনএন

সংগৃহীত ছবি

উপস্থাপিকাকে হিজাব পরতে বলায় রাইসির সাক্ষাৎকার বাতিল করল সিএনএন

অনলাইন ডেস্ক

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোরকে একটি সাক্ষাৎকার দেয়ার কথা ছিল ইরানি প্রেসিডেন্ট রাইসির। তবে সাক্ষাৎকারের আগ মুহূর্তেই ওই নারী সাংবাদিককে হিজাব পড়ার অনুরোধ করেন তিনি। এরপরেই সাক্ষাৎকারটি বাতিল করে দেয় সিএনএন কর্তৃপক্ষ। খবর বিবিসির।

প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, সিএনএনের প্রবীণ সাংবাদিক আমানপোরকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সাক্ষাৎকার দেয়ার কথা ছিল রাইসির। তবে সাক্ষাৎকারের সময় হিজাব (মাথায় স্কার্ফ) দেয়ার কথা বলায় এটি বাতিল করেছে ওই নারী সাংবাদিক।

আমানপোর বলেন, ‘এর আগে কোনো ইরানি প্রেসিডেন্ট দেশেরে বাইরে সাক্ষাৎকার দেয়ার জন্য এমন শর্ত দেয়নি। রাইসির এক সহযোগী আমাকে বলেছেন, ইরানের বর্তমান পরিস্থিতির জন্য আমাকে হিজাব করতে হবে।

ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের মাটিতে এটি রাইসির প্রথম সাক্ষাৎকার ছিল।

গত সপ্তাহে ইরানে হিজাব আইন ভঙ্গ করায় মাসা আমিনিকে আটক করে দেশটির পুলিশ। পরে পুলিশি হেফাজতে মারা যান তিনি। এরপরেই দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়।  

সাতদিন ধরে চলা এই বিক্ষোভ ইরানের ৮০টি শহরে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ থামাতে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঠিক এই মুহূর্তেই যুক্তরাষ্ট্রে হিজাব ইস্যুতে সোচ্চার দেখা গেল রাইসিকে।  

আমানপোরা বলেন, ‘আমি সাক্ষাৎকার নেয়ার জন্য পুরো প্রস্তুত ছিলাম। ঠিক তখনই ইরানি প্রেসিডেন্টের এক সহযোগী আমার চুল ডেকে রাখার জন্য অনুরোধ করেন ও এতে জোর দেন। আমরা নিউইয়র্কে আছি, যেখানে মাথার স্কার্ফ সংক্রান্ত কোনো আইন বা ঐতিহ্য নেই। ’

‘রাইসির ওই সহযোগী পরিষ্কার করে বলেছিলেন, আমি যদি স্কার্ফ পরিধান না করি তবে সাক্ষাৎকার দেয়া হবে না। এই অভূতপূর্ব ও অপ্রত্যাশিত ঘটনায় আমি এবং আমার টিম সেখান থেকে বের হয়ে আসি,’ যোগ করেন তিনি।

অবশ্য পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্কার্ফ পরিধান ছাড়া সাক্ষাৎকারের সেটের একটি ছবি পোস্ট করেন আমানপোরা। যেখানে দেখা যায় সেটের একটি চেয়ারে বসে আছেন তিনি। আর অপর প্রান্তের চেয়ারটি খালি পড়ে রয়েছে; যেকানে ইরানি প্রেসিডেন্টের বসার কথা ছিল।

গত বছর ইরানের ক্ষমতায় আসেন রাইসি। আর গত আগস্টে বিধিনিষেধের একটি নতুন তালিকা কার্যকরে একটি আদেশে স্বাক্ষর করেন তিনি। ওই বিধি নিষেধের তালিকায় মেয়েদের বাধ্যতামূলক হিজাব পরিধানের বিষয়টি রয়েছে।

news24bd.tv/মামুন