উপহার নয়, জন্মদিনে চিঠি দিয়ে গালমন্দ করলেন প্রতিবেশী

সংগৃহীত ছবি

উপহার নয়, জন্মদিনে চিঠি দিয়ে গালমন্দ করলেন প্রতিবেশী

অনলাইন ডেস্ক

জন্মদিন ঘিরে উৎসাহ উদ্দীপনার কম থাকে না কারোরই। আশেপাশের পরিচিত জনদের থেকে শুভেচ্ছা বার্তা ছাড়াও মিলে নানান উপহার। কেউ কেউ তো আবার বিপুল সমারোহে জন্মদিনের আয়োজন করে থাকেন। সেকরমই এক জন্মদিনের আয়োজন করেছিলেন পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থের এক তরুণ।

২১ বছরে পদার্পণ উপলক্ষে মধ্যরাত অবধি জমকালো অনুষ্ঠান করেন তিনি। পরদিন প্রতিবেশীর কাছ থেকে পেয়েছেন বিশেষ এক চিঠি। যাতে শুভেচ্ছা বার্তার পরিবর্তে জুটেছে বিস্তর গালমন্দ।

লাল কালিতে টাইপ করা চিঠিতে বার্থডে বয়ের বাবা-মাকে ব্যঙ্গাত্মকভাবে ‘অভিনন্দন’ জানিয়ে তিনি লেখেন, ‘একজন ২১ বছর বয়সীকে বড় করে তোলার জন্য এবং উচ্চস্বরে পার্টি করে প্রতিবেশীদের বিরক্ত করা, প্রকৃতপক্ষে একজন বরখাস্ত এবং অসম্মানজনক মানুষ হিসেবে ছেলেকে সঠিক শিক্ষা না দেওয়ার জন্য তার বাবা-মাকে অভিনন্দন।

ওই চিঠিতে বার্থডে বয়কে বলা হয়, ‘মধ্যরাত পর্যন্ত পার্টি করার পরিকল্পনা করার আগে প্রতিবেশীদের কথা বিবেচনা করা উচিত ছিল। আমি জানি আপনার বাবা-মা আপনাকে এটি শেখাননি তবে, অনুগ্রহ করে মধ্যরাত পর্যন্ত পার্টি করার সময় আপনার প্রতিবেশীদের কথা বিবেচনা করুন। আমি সত্যিই বিশ্বাস করি এটি উদযাপনের একটি মাইলফলক হয়ে থাকবে। আশা করি আপনি আপনার জীবনে কখনও নিজের মতো প্রতিবেশীদের মুখোমুখি হবেন না। ’

‘যখন আপনি কাজ থেকে ক্লান্ত হয়ে বাড়িতে আসেন বা এমনকি আপনার নিজের বাড়িতে শান্তিতে ঘুমানোর অধিকার চান, হ্যাঁ এটি একটি অধিকার, অনুগ্রহ করে আপনার প্রতিবেশীদের বিবেচনা করুন। দয়া করে আপনার মস্তিষ্ক ব্যবহার করুন। পৃথিবীতে আর একজন অসম্মানিত মানুষের প্রয়োজন নেই। ’

সম্প্রতি এমন একটি চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সারা ফেলেছে। প্রতিবেশীকে এভাবে জন্মদিনের বার্তা পাঠানোর ঘটনা বেশ বিরল।

news24bd.tv/আমিরুল