ইউক্রেন ও পশ্চিমারা ‘বখাটে’ : বেলারুশ

সংগৃহীত ছবি

ইউক্রেন ও পশ্চিমারা ‘বখাটে’ : বেলারুশ

অনলাইন ডেস্ক

ইউক্রেন ও পাশ্চিমাদের বখাটে বলে মন্তব্য করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বখাটেরা বেলারুশ আক্রমণ করতে পারে এমন আশঙ্কাও করা হচ্ছে। তবে আক্রমণ থেকে রক্ষা পেতে রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে বেলারুশ।

সোমবার (১০ অক্টোবর) নিজ দেশের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে শেষে যৌথ সেনা মেতায়েনের ঘোষণা দেন বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বেলারুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন ও পশ্চিমাদের ‘বখাটে’। বখাটেদের প্রয়োজনে সমুচিত জবাব দেওয়া হবে।

শনিবার (৮ অক্টোবর) ক্রিমিয়ার সেতুতে বিস্ফোরণের ঘটনার পর সোমবার (১০ অক্টোবর) সকাল থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া।

দেশটির প্রেসিডেন্ট এটিকে প্রতিশোধ হিসেবে মন্তব্য করেছেন।

ইউক্রেনে রুশ হামলার মধ্যেই বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো রুশ বাহিনীর সঙ্গে যৌথভাবে সেনা মোতায়েনের নির্দেশ দেন।

এ বিষয়ে প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন শুধু আলোচনাই করছে না বরং বেলারুশে হামলার পরিকল্পনা করছে। আমরা রাশিয়ান ফেডারেশন ও বেলারুশ প্রজাতন্ত্রের একটি যৌথ সেনা মোতায়েনের ব্যাপারে সম্মত হয়েছি।

তবে কবে, কোথায় সেনা মোতায়েন করা হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি বেলারুশ প্রেসিডেন্ট।  

বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো আরও বলেন, যারা আমাদের এই যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে অর্থাৎ সব ধরনের বখাটেদের মোকাবিলা করতে বেলারুশকে অবশ্যই পূর্ব পরিকল্পনা করতে হবে। বেলারুশের ভূখণ্ডে কোনো যুদ্ধ হওয়া উচিত নয়।

উল্লেখ্য, আর্থিক ও রাজনৈতিকভাবে প্রধান মিত্র দেশ রাশিয়ার ওপর নির্ভর বেলারুশ। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার শুরুর করতে রাশিয়ার মূল মঞ্চ ছিল বেলারুশ। রাশিয়ান বাহিনী বেলারুশের ঘাঁটি থেকেই উত্তর ইউক্রেনে সৈন্য ও সরঞ্জাম পাঠিয়েছিল।