যৌন কেলেঙ্কারিতে ক্যারিয়ার শেষ গুনাথিলাকার

সংগৃহীত ছবি

যৌন কেলেঙ্কারিতে ক্যারিয়ার শেষ গুনাথিলাকার

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের সদস্য ছিলেন দানুশকা গুনাথিলাকা। হ্যামস্ট্রিং চোটে পড়ে বিশ্বকাপের সবগুলো ম্যাচ খেলা না হলেও ছিলেন দলের সঙ্গেই। তবে এ সময়ে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের পর তরুণীকে ধর্ষণ করেন তিনি। পরে ধর্ষণের অভিযোগে শ্রীলঙ্কার ক্রিকেটার দানুশকা গুনাথিলাকাকে গ্রেপ্তার করে সিডনি পুলিশ।

এ ঘটনার ২৪ ঘণ্টা পেরনোর আগেই বড় শাস্তির মুখোমুখি হতে হলো তাকে।

বিশ্বকাপ খেলতে গিয়ে দেশকে লজ্জায় ফেলেছেন গুনাথিলাকা। শাস্তিটাও তাই পেয়েছেন সাথে সাথেই। গুনাথিলাকাকে সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)।

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বোর্ড।

এসএলসি জানায়, ‘শ্রীলঙ্কা ক্রিকেটের কার্যনির্বাহী কমিটি জাতীয় খেলোয়াড় দানুশকা গুনাথিলাকাকে অবিলম্বে সব ধরনের ক্রিকেট থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। তাকে আগামীতে আর কোনো নির্বাচনের জন্য বিবেচনা করা হবে না। ’

এসএলসি আরো বলে, ‘এই ধরনের যেকোনো আচরণের জন্য তাদের একটি শূন্য সহনশীলতা নীতি রয়েছে। অস্ট্রেলিয়ার আইন প্রয়োগকারীকে সহযোগিতা করবে তারা। এছাড়াও এ ঘটনার তদন্ত করবে বলে জানিয়েছে এসএলসি।

এর আগে শনিবার ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। এর পর রোববার (৬ নভেম্বর) সকালে কলম্বোর উদ্দেশে অস্ট্রেলিয়া ছাড়ে লঙ্কান ক্রিকেট দল। তবে আপাতত দেশে ফেরা হয়নি গুনাথিলাকার।

গুনাথিলাকা শ্রীলঙ্কার হয়ে ১০০ টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে জাতীয় দলের জার্সি গায়ে। চলতি টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও নামিবিয়ার বিপক্ষে ম্যাচে ছিলেন এই ব্যাটার। তবে সেই ম্যাচেই ইনজুরিতে পরে বিশ্বকাপ থেকে ছিটকে যান বা-হাতি এই ব্যাটসম্যান।  

এর আগে ২০১৮ সালে গুনাথিলাকার বিরুদ্ধে নরওয়েজিয়ান এক নারী ধর্ষণের অভিযোগ এনেছিলেন। সে সময় শ্রীলঙ্কা ক্রিকেট তাকে বরখাস্ত করেছিল। পরে অবশ্য অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতি পান তিনি।

news24bd.tv/আমিরুল