চ্যাম্পিয়ন ‘ব্রাজিল না আর্জেন্টিনা’ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

সংগৃহীত ছবি

চ্যাম্পিয়ন ‘ব্রাজিল না আর্জেন্টিনা’ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ বসছে মরুভূমির দেশ কাতারে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাটিতে ‌‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'র মহারণ শুরু হতে যাচ্ছে আগামী রবিবার। নিজের পছন্দের দলের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে যখন সবাই ব্যতিব্যস্ত তখন গাণিতিক এক হিসাব সামনে নিয়ে এলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ। তাদের হিসাবে শিরোপা দৌড়ে সবচেয়ে এগিয়ে থাকা দুটি দলই লাতিন আমেরিকার- ব্রাজিল এবং আর্জেন্টিনা।

এ সংক্রান্ত একটি মডেলও প্রকাশ করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। মডেলটি তৈরি করেছেন অক্সফোর্ডের গণিত গবেষক জোশুয়া বুল। দশটি দেশের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনার তালিকায় সবার ওপরে আছে ব্রাজিল।

মডেল অনুযায়ী, ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১৪.৭২ শতাংশ।

আলবিসেলেস্তেদের সম্ভাবনাও কম নয়, ১৪.৩৬ শতাংশ নিয়ে সেলেসাওদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে তারা। দুই দলের চ্যাম্পিয়ন হওয়ার জন্য ব্যবধান খুবই সামান্য।

তৃতীয় সম্ভাব্য দেশ হিসেবে আছে নেদারল্যান্ডস। তাদের সম্ভাবনা ৭.৮৪ শতাংশ। ৭.০৩ শতাংশ সম্ভাবনা নিয়ে চতুর্থ স্থানে আছে স্পেন। তালিকার পাঁচ নাম্বারে আছে ফ্রান্স। তাদের সম্ভাবনা ৬.৩৭ শতাংশ।

বেলজিয়ামের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ধরা হয়েছে ৬.৩১ শতাংশ। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সম্ভাবনা ৫.৬০ শতাংশ।

ডেনমার্ককে রাখা হয়েছে ২০১৪ সালের চ্যাম্পিয়ন জার্মানির ঠিক আগেই। তাদের সম্ভাবনা ৪.৯৪ শতাংশ। আর জার্মানির সম্ভাবনা ৩.৮৪ শতাংশ।

শীর্ষ দশের এই তালিকায় সবার শেষে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। তাদের সম্ভাবনা ৩.৫৫ শতাংশ।

আরও পড়ুন :  ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতবে আর্জেন্টিনা, গোল্ডেন বুট মেসির

                   বাদ যাবে আর্জেন্টিনা, চ্যাম্পিয়ন হবে ব্রাজিল

তবে, জমজমাট লড়াইয়ের পর মাঠেই জানা যাবে কারা হচ্ছে এবারের কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল। পরিসংখ্যানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েই যে নতুন ইতিহাস রচিত হয় সেতো সকলেরই জানা, ফুটবল মাঠের ক্ষেত্রে এ কথাটি আরও বেশি সত্য।

news24bd.tv/আলী