আরও সাত বছরের জেল সু চির

সংগৃহীত ছবি

আরও সাত বছরের জেল সু চির

অনলাইন ডেস্ক

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চির আরও সাত বছরের কারাদণ্ড হয়েছে। শুক্রবার (৩০ ডিসেম্বর) দেশটির একটি সামরিক আদালত এ রায় দিয়েছে। এ নিয়ে বিভিন্ন মামলায় ক্ষমতাচ্যুত এই নেত্রীর মোট ৩৩ বছরের সাজা হলো। খবর বিবিসির।

গত বছরে অর্থাৎ ২০২১ সালের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিকভাবে ক্ষমতায় আসা সু চিকে হটিয়ে দেয় মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর থেকেই গৃহবন্দি রয়েছেন তিনি। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে অর্থাৎ ১৮ মাসে সু চির বিরুদ্ধে ১৯টি অভিযোগ এনেছে জান্তা সরকার। তবে এসব অভিযোগকে মিথ্যে বলছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

গত সপ্তাহে সু চিকে মুক্তি দিতে জান্তা সরকারের প্রতি আহ্বান জানায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

শুক্রবার মিয়ানমারের সামরিক আদালতে সু চির পাঁচটি অভিযোগের বিষয়ে বিচারকার্য শুরু হয়। এ সময় আদালত দুর্নীতির দায়ে সু চিকে দোষী সাব্যস্ত করে। সরকারের এক মন্ত্রীর জন্য হেলিকপ্টার ভাড়া করার সময় সরকারি আইন লঙ্ঘন করেছেন তিনি এমন অভিযোগ করে জান্তা সরকার।

বিবিসি বলছে, কোভিড বিধি লঙ্ঘন, ওয়াকি-টকি আমদানি এবং সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনসহ ১৪টি বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন সু চি। চলতি বছর গোপন কক্ষে সামরিক আদালতে সু চির বিচার শুরু হয়। এমনকি তার আইনজীবীদের সাংবাদিকদের সঙ্গে কথা বলতেও নিষিদ্ধ করা হয়েছে। তবে সু চির বিরুদ্ধে আনিত সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

news24bd.tv/মামুন