রমজানের সম্ভাব্য তারিখ জানা গেল

সংগৃহীত ছবি

রমজানের সম্ভাব্য তারিখ জানা গেল

অনলাইন ডেস্ক

পবিত্র রমজান মাস কখন শুরু হবে তা নিয়ে সব মুসলমানেরই কম-বেশি আগ্রহ থাকে। রমজানের শুরু চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন রমজান শুরু হয়, সাধারণ বাংলাদেশে হয় তার পরদিন। ফলে ওইসব দেশে কবে চাঁদ দেখা যেতে পারে তা জানার আগ্রহ থাকে সবার। ২০২৩ সালের পবিত্র রমজান মাস কবে শুরু হবে তার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত।

 

দেশটির ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত প্রতিষ্ঠান এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি হিসেব-নিকেশ অনুযায়ী ২০২৩ সালের রমজান মাস ২৩ মার্চ (বৃহস্পতিবার) শুরু হতে পারে। এতে আরও বলা হয়, এ বছরের রমজান মাস ২৯ দিন হতে পারে। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতরের সম্ভাব্য দিন আগামী ২১ এপ্রিল (শুক্রবার)।

আরবি মাসের শুরু ও শেষ সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভরশীল।

আরবি ক্যালেন্ডারে নবম মাস রমজান। এই মাসের নাম এসেছে আরবি ‘রামাদ’ শব্দ থেকে। এর অর্থ ‘তপ্ত’ বা ‘শুষ্কতা’। রমজান মাস দোয়া কবুলের মাস। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়। ’

এ সময় সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা সৃষ্টিকর্তার সন্তুষ্টিলাভের আশায় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করেন। রমজান শেষে শাওয়াল মাসের প্রথমদিন উদযাপিত হয় মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

news24bd.tv/আলী