সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে গিলের রেকর্ড

সংগৃহীত ছবি

সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে গিলের রেকর্ড

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ওয়ানডেতে এতদিন ডাবল সেঞ্চুরি ছিল ৯টি। আজ সেই সংখ্যাকে ১০-এ নিয়ে গেলে ভারতীয় ওপেনার শুভমন গিল। তবে বাকি ৯ ডাবল সেঞ্চুরির চেয়ে গিলের ইনিংসটি আলাদা। কেননা সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি হাঁকানোর ইতিহাসের গড়েছেন ২৩ বছরের এই ভারতীয় ওপেনার।

গেল মাসেই বাংলাদেশের বিপক্ষে ২৪ বছর ১৪৫ দিনে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়েছিলেন ভারতেরই ঈশান কিষান। আজ ২৩ বছর ১৩২ দিনে ডাবল সেঞ্চুরি করে রেকর্ডটি নিজের নামে করে নেন গিল।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আজ হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে গিল ডাবল সেঞ্চুরি হাঁকান ১৪৫ বলে। ১৩৯ স্ট্রাইকরেটে ১৪৯ বলে ২০৮ রানের অসাধারণ ইনিংসটি তিনি সাজান ১৯ চার আর ৯ ছক্কার মারে।

এর মধ্যে টানা তিন ছক্কা হাঁকিয়ে ডাবল সেঞ্চুরির অনন্য মাইলফলকে পৌঁছান গিল।

ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকান ভারতেরই শচীন টেন্ডুলকার। এরপর তার পথ অনুসরণ করে এই অভিজাত ক্লাবে নাম লেখান বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, ক্রিস গেইল, মার্টিন গাপটিল, ফখর জামান এবং ঈশান কিষান। এর মধ্যে রোহিত একাই হাঁকান তিনটি ডাবল সেঞ্চুরি। আন্তর্জাতিক ওয়ানডেতে একাধিক ডাবল সেঞ্চুরির রেকর্ড বর্তমান ভারত অধিনায়কের দখলেই।

শচীন, শেবাগ, রোহিত এবং কিশানের পর পঞ্চম ভারতীয় হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকানো গিল আজ আরও বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন। ব্যক্তিগত ১০৬ রানের সময় ভারতীয়দের মধ্যে দ্রুততম হাজারতম রানের রেকর্ড গড়েন গিল। পেছনে ফেলেন বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানকে। এ দুই ব্যাটারের হাজারতম রান করতে লেগেছিল ২৪ ইনিংস। সেখানে গিলের লেগেছে ১৯ ইনিংস।

গিলের ২০৮ রানের ইনিংসটি ভারতের কোনো ব্যাটারের পক্ষে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

news24bd.tv/সাব্বির