মস্কোর বিভিন্ন ভবনে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন

সংগৃহীত ছবি

মস্কোর বিভিন্ন ভবনে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন

অনলাইন ডেস্ক

রাশিয়ার বেশ কিছু সরকারি ভবনে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে এমনটাই দেখা গেছে। ব্রিটিশ গণমাধ্যম মেট্রো এ তথ্য জানিয়েছে।  

প্রতিবেদনে বলা হচ্ছে মস্কোতে পূর্ণ মাত্রার হামলা চালাতে পারে ইউক্রেন এমন শঙ্কায় গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

তবে এ ব্যাপারে ক্রেমলিনের পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।  

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিফেন্স ম্যানেজম্যেন্ট সেন্টারের ভবনে পন্তশির-এস১ মডেলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। ক্রেমলিনের অদূরবর্তী তাগাঙ্কা জেলার একটি সরকারি ভবনেও এই প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে বলে খবর।  

অন্যদিকে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার মস্কোয় মন্ত্রণালয়গুলোর প্রধান ভবনে এমন কিছু দেখা গেছে, যা একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রব্যবস্থার মতো।

 

পশ্চিমা গণমাধ্যমের খবরে বলা হচ্ছে ইউক্রেনের সাম্ভাব্য হামলাম আশঙ্কায় প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে রাশিয়া। তবে এ ব্যাপারে কোন ধরণের মন্তব্য করেনি ক্রেমলিন। মস্কোয় হামলা হতে পারে কি না, শুক্রবার এই প্রশ্ন করা হয়েছিল ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে। তবে তিনি এ প্রশ্ন প্রতিরক্ষা মন্ত্রণালয়কে করতে বলেন। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো সাড়া পায়নি এএফপি।

পন্তশির–এস১ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা যুদ্ধবিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্রের আক্রমণ প্রতিহত করতে পারে। স্বাধীন রুশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মস্কোর অদূরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবন থেকে ১০ কিলোমিটার দূরেও একটি পন্তশির আকাশ প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন হয়েছে।

news24bd.tv/আজিজ