সাবেক ভিপি নুরের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

নুরুল হক নুর

ফেসবুক লাইভে বিরূপ মন্তব্য

সাবেক ভিপি নুরের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযোগপত্র গ্রহণের তারিখ আগামী ২৭ এপ্রিল ধার্য করেছেন আদালত। আজ রোববার (২ এপ্রিল) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত এই তারিখ নির্ধারণ করেন। আদালতের বেঞ্চ সহকারী (পিপি) শামীম আল মামুন এ তথ্য জানান।

নথি থেকে জানা গেছে, গত বছরের ১৫ এপ্রিল রাত ১০টার দিকে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ফেসবুক পেজে লাইভ করছিলেন।

সেই ভিডিওটিতে নুর আওয়ামী লীগের কর্মী ও সমর্থকদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হেনে আপত্তিকর, আক্রমণাত্মক বক্তব্য দিচ্ছিলেন। সেখানে তিনি বলেন, ‘যারা আওয়ামী লীগ করে তারা ধান্দাবাজ, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার, বাটপার। প্রকৃত কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না। ’

এজাহারে আরও বলা হয়, ‘উসকানিমূলক বক্তব্যসহ ধর্মীয় মূল্যবোধে আঘাত হেনে দেওয়া এই আক্রমণাত্মক বক্তব্যের ভিডিও অজ্ঞাতনামা অসংখ্য ফেসবুক আইডি ও পেজ থেকে পোস্ট ও শেয়ার করা হয়েছে।

এতে অসংখ্য সাধারণ ফেসবুক ব্যবহারকারী লাইক ও কমেন্টের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করেছেন। যার ভেতর অনেক সরকার ও রাষ্ট্রবিরোধী কমেন্টও রয়েছে। এমন বক্তব্য আওয়ামী সমর্থন করা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হেনেছে। ’ তাই মামলাটি রুজু করার আবেদন করা হয়েছে।

মামলার পর স্টেজ ফর ইয়ুথ ফাউন্ডেশনের সভাপতি ইলিয়াস হোসেন তাঁর ফেসবুকে লেখেন, ‘আওয়ামী লীগের একজন সমর্থক, একজন ধর্মপ্রাণ মুসলমান এবং একজন সচেতন নাগরিক হিসেবে ভিপি নুরের বক্তব্যটি আমার ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে। তাই তাঁর বিরুদ্ধে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২৫, ২৮, ২৯, ৩১ এবং ৩৫ ধারায় বাদী হয়ে মামলা করেছি। ’

মামলার পরে তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের পরিদর্শক মুহাম্মদ সাইফুল ইসলাম এ মামলায় নুরকে অভিযুক্ত করে সিএমএম আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে নুরকে পলাতক দেখিয়ে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়।

news24bd.tv/desk