ডেইরি ফার্মে ভয়াবহ বিস্ফোরণ, ১৮ হাজার গরুর মৃত্যু

সংগৃহীত ছবি

ডেইরি ফার্মে ভয়াবহ বিস্ফোরণ, ১৮ হাজার গরুর মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে একটি ডেইরি ফার্মে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রায় ১৮ হাজার গরুর মৃত্যু হয়েছে। গত সোমবার (১১ এপ্রিল) টেক্সাসের ডিম্মিট শহরের কাছে ‘সাউথ ফর্ক ডেইরি’ নামের খামারে এ দুর্ঘটনা ঘটে। খবর বিবিসির।

কর্তৃপক্ষের ধারণা, খামারে ব্যবহৃত হানি ব্যাজার যন্ত্র থেকে নির্গত ক্ষতিকারক মিথেন গ্যাস আগুনের সংস্পর্শে আসায় এ ভয়াবহ বিস্ফোরণ ঘটে। মূলত গবাদি পশুর গোবর প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে সার বানাতে এ যন্ত্র ব্যবহৃত হয়।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, তারা স্থানীয় সময় গত সোমবার সন্ধ্যার দিকে ফার্মে আগুন লাগার খবর পায়। শেরিফের অফিসের পোস্ট করা ছবিতে আগুন ও বিস্ফোরণের পর মাটি থেকে কালো ধোঁয়া উঠতে দেখা গেছে।

পুলিশ ও জরুরি কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে একজনকে আটকা পড়ে থাকতে দেখেন। পরে তাকে উদ্ধার করে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আগুন এবং ধোঁয়ায় মারা যাওয়া গরুর সঠিক পরিসংখ্যান অজানা থাকলেও শেরিফের অফিস বিবিসিকে জানিয়েছে, আনুমানিক ১৮ হাজার গবাদি পশু মারা গেছে।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে বহু গবাদি পশুর মৃত্যু হয়েছে। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে দেশটিতে আগুনে পুড়ে প্রায় ৩০ লাখ গরুর মৃত্যু হয়েছে।

news24bd.tv/SHS