সুন্দরবনে কীটনাশকসহ আরও এক জেলে আটক

সুন্দরবনে কীটনাশকসহ আরও এক জেলে আটক

শেখ আহসানুল করিম, বাগেরহাট

সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরার সময় আ. রহিম (৪৮) নামে আরও এক জেলেকে আটক করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শরণখোলা রেঞ্জের চরখালী টহল ফাঁড়ির মগেরহোড়া খাল থেকে ওই জেলেকে আটক করেন বনরক্ষীরা। এসময়ে একটি ফিশিং ট্রলার, চার বোতল রিপকর্ড কীটনাশক ও বিষ দিয়ে ধরা বেশকিছু চিংড়ি মাছ জব্দ করা হয়েছে। আটক জেলে পাথরঘাটা উপজেলার চরদুয়ানী গ্রামের আ. লতিফের ছেলে।

এর আগে সোমবার সন্ধ্যায় সুন্দরবন শরণখোলা রেঞ্জের দুবলার চরের মাঝের কিল্লা খালে কীটনাশক দিয়ে মাছ শিকারের চেষ্টাকালে ১৪ জেলেকে আটক করে রক্ষীরা। আটক জেলেদের কাছ থেকে একটি ফিশিং ট্রলার, দুই বোতল কীটনাশক ও জালসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে আটক জেলেদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর এসব জেলেদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. মাহাবুব হাসান জানান, মঙ্গলবার দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চরখালী টহল ফাঁড়ির মগেরহোড়া খালে বিষ দিয়ে মাছ ধরার সময় আ. রহিম নামে এক জেলেকে আটক করা হয়েছে।

বন্যপ্রাণী ও মাছের প্রজনন মৌসুমের কারণে ৩ মাসের জন্য বনজীবী ও পর্যটকদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ অনুপ্রবেশ করা এই জেরের কাছ থেকে একটি ফিশিং ট্রলার, চার বোতল রিপকর্ড কীটনাশক ও বিষ দিয়ে ধরা বেশকিছু চিংড়ি মাছ জব্দ করা হয়েছে।

এসময়ে ওই ট্রলারে থাকা আরও চার জেলে বনরক্ষীদের দেখে বনে গহীনে পালিয়ে যায়। তাদের আটক করতে বনরক্ষীরা অভিযান চালাচ্ছে। আটক এই জেলের বিরুদ্ধেও বন আইনে মামলা দিয়ে আদালতে পাঠানো হবে।

news24bd.tvতৌহিদ