নীল রঙের কলা, যা না জানলেই নয়

সংগৃহীত ছবি

নীল রঙের কলা, যা না জানলেই নয়

অনলাইন ডেস্ক

আমরা স্বাস্থ্যকর থাকতে ফলমূল খাই। কলা বিশেষত এমন একটি খাবার যা সাধারণত প্রতিটি ঘরে দেখা যায়। এই ফল সব সময় বাজারে পাওয়া যায়। সাধারণত আপনি অবশ্যই সবুজ বা হলুদ রঙের কলা দেখেছেন কিংবা খেয়েছেন।

কাঁচা কলাও খাওয়া হয়। যদি আপনাকে জিজ্ঞেস করা হয় যে আপনি কখনো নীল কলা দেখেছেন বা খেয়েছেন, তবে আপনি অবশ্যই ভাববেন যে কলা আবার নীল হয় নাকি? বেশির ভাগ মানুষেরই এই প্রশ্নের উত্তর থাকবে ‘না’। তবে আপনাকে জানাবো, কলা নীল হয়। স্বাদেও একেবারে আলাদা।

নীল রঙের কলা বললে অনেকেই ভাবে যা আদতে বাস্তব নয়। বোকা বানানোর উপায়। কিন্তু নীল রঙের কলা সত্যিকারের হয়। আর তা যথেষ্ট উপকারীও বটে।

বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোতে জনপ্রিয় না হলেও বিশ্বের একাধিক দেশে নীল কলা খুবই জনপ্রিয়। বিশেষ করে দক্ষিণ পূর্ব এশিয়ার একাধিক দেশে নীল রঙের কলা দেখতে পাওয়া যায়।

ব্লু জাভা ব্যানানা বলা হয় এই নীল রঙের কলাকে। এই কলা তার স্বাদের জন্য খুব জনপ্রিয়। জিভে জল আনা বলতে যা বোঝায়। একইসঙ্গে এর উপকারীতাও কম নয়।

এই নীল রংয়ের কলা সবচেয়ে বেশি জনপ্রিয় হাওয়াই দ্বীপপুঞ্জে। সেখানে একে বলা হয় আইসক্রিম ব্যানানা। অনকের মতে আইসক্রিমের মতো স্বাদ বলেই এই নাম দেওয়া হয়েছে। স্বাদে ভ্যানিলার মতো।

এখন আমেরিকার কিছু অংশেও এই কলা পাওয়া যাচ্ছে। ফিজিতেও এই কলা পাওয়া যায়। সেখানে আবার একে ডাকা হয় হাওয়াইয়ান ব্যানানা নামে। ফিলিপিন্সেও পাওয়া যায় নীল কলা।

News24bd.tv/aa