হেলে পড়েছে ব্রিজ, চলাচলে ঝুঁকি 

হেলে পড়েছে ব্রিজ, চলাচলে ঝুঁকি 

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের বোদা উপজেলার কালিয়াগঞ্জ এলাকার একটি ব্রিজ হেলে পড়েছে। ফলে চলাচল ভয়ানক ঝুঁকির মধ্যে পড়েছে। যে কোন সময় ব্রিজটি বিচ্ছিন্ন হয়ে ঝুলে পড়তে পারে। স্থানীয়রা বলছেন, প্রায় দেড় বছর আগে ব্রিজটি হেলে পড়লেও সংস্কারের উদ্যোগ নেয়া হয়নি।

 

জানা যায়, কালিয়াগঞ্জ বাজার থেকে সদর উপজেলার তালমা পর্যন্ত রাস্তাটিকে সংযোগ করেছে এই ব্রিজ। সদর উপজেলার পয়ামারি কান্দর থেকে বরষার সময় বিপুল পরিমাণ পানি কালিয়াগঞ্জ ডারা দিয়ে এই ব্রিজের নিচ দিয়ে প্রবাহিত হয়ে করোতোয়া নদীতে মিলিত হয়।  

২০১১ সালে ব্রিজটি নির্মাণ করে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর। এই ব্রিজের উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে।

বোদা উপজেলা শহরের সাথেও এই রাস্তার যোগাযোগ একমাত্র অবলম্বন। ফলে স্থানীয় বেশ কিছু গ্রামের লোকজন ঝুঁকি নিয়ে চলাচল করছে।  

করোতোয়া নদীর বাউনি, বাগডোগরা সহ বেশ কয়েকটি ঘাট থেকে বিপুল পরিমাণ বালু নিয়ে এই ব্রিজের উপর দিয়েই ট্রাক চলাচল করে। চলাচল করে ভ্যান, রিক্সা, অটোবাইক, মোটরসাইকেল। স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীরাও চলাচল করে। বিকল্প রাস্তা না থাকায় এই ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

স্থানীয়রা বলছেন, ব্রিজটির পূর্ব পাশের একটি পিলারের নিচে সুড়ঙ্গ হয়ে গেছে। এ জন্য ব্রিজটি হেলে পড়েছে। আর কিছুদিন পরেই সুড়ঙ্গটি আরও বড় হয়ে গেলে সম্পূর্ণ ব্রিজটি ভেঙ্গে পড়বে। ব্রিজটি ভেঙ্গে পড়লে যাতায়াত বন্ধ হয়ে যাবে। কালিয়া গঞ্জ আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হালিম খোকন জানান, ব্রিজটি এই এলাকার জন্য খুব গুরুত্বপূর্ণ। বর্তমানে হেলে পড়ার কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

 ব্রিজটি জরুরি ভিত্তিতে নির্মাণ করা দরকার। কাজলদীঘি কালিয়াগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মোমিন জানান, দেড় বছর আগে বরষার শুরুতে এই ব্রিজটির একটি খুঁটির নিচে সুড়ঙ্গ হয়ে যায়। ফলে ব্রিজটি হেলে পড়ে। কাজের মান ভালো হয়নি এমন ঘটনা ঘটেছে। এরপর আমরা সংশ্লিষ্ট দপ্তরে অনেকবার যোগাযোগ করেছি। কিন্তু কোন কাজ হয়নি।  

এবার বরষায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। যে কোন সময় ব্রিজটি ভেঙ্গে পড়তে পারে। দুর্ঘটনাও ঘটতে পারে। পঞ্চগড় স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. শামছুজ্জামান জানান, বোদা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে এনওসি চেয়েছি। অনেকদিন হয়ে গেলো এখনো পাইনি। তাই ব্রিজের সংস্কার করতে দেরি হলো। এবার উনি এনওসি না দিলেও ব্রিজটি সংস্কারের দ্রুত উদ্যোগ নেয়া হবে।  

news24bd.tv/কামরুল  

এই রকম আরও টপিক