যে কারণে যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার নতুন জোট

সংগৃহীত ছবি

যে কারণে যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার নতুন জোট

অনলাইন ডেস্ক

দক্ষিণ চীন সাগরে বেইজিং এবং পিয়ংইয়ংয়ের ‘বিপজ্জনক ও আগ্রাসী আচরণ’ ঠেকাতে জাপান ও দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে নতুন সামরিক জোট গঠন করছে যুক্তরাষ্ট্র।

গতকাল শুক্রবার (১৮ আগস্ট) মার্কিন প্রেসিডেন্টদের অবকাশযাপন কেন্দ্র ক্যাম্প ডেভিডে প্রেসিডেন্ট জো বাইডেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ সংক্রান্ত বৈঠকে জোট তৈরির বিষয়ে সম্মত হন। খবর রয়টার্সের।

বৈঠক পরবর্তী বিবৃতিতে তিন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান বলেন, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপান এই মর্মে প্রতিশ্রুতিবদ্ধ যে, জোটভুক্ত কোনও দেশের নিরাপত্তা ও জাতীয় স্বার্থের জন্য হুমকি হয়ে ওঠা যে কোনও চ্যালেঞ্জ, উসকানি এবং আচরণ এই তিন দেশ একসঙ্গে মোকাবিলা করবে।

এছাড়া প্রতি বছর দক্ষিণ চীন সাগরে যৌথ সামরিক মহড়া এবং বছরে অন্তত একবার ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্তও নিয়েছেন তারা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই তিন দেশের শীর্ষ নেতাদের প্রথম বৈঠক এটি। বৈঠকটি এমন এক সময়ে অনুষ্ঠিত হলো, যখন চীনের ক্রমবর্ধমান প্রভাব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়ছে। এছাড়া উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়েও উদ্বিগ্ন জাপান এবং দক্ষিণ কোরিয়া।

বৈঠকে তিন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান নিজেদের মধ্যে যোগাযোগব্যবস্থা বাড়ানো এবং একটি সরবরাহ চেইনবিষয়ক সতর্ক ব্যবস্থা স্থাপনসহ সম্পর্ককে আরও প্রাতিষ্ঠানিক করে তোলার কথা ঘোষণা করেন।

তারা জানান, আঞ্চলিক সংকটের সময় দ্রুত প্রতিক্রিয়া জানাতে একটি হটলাইন স্থাপন করার পরিকল্পনা চলছে। এ ছাড়া দেশগুলো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে দ্রুততম সময়ে তথ্য লেনদেন করবে।

News24bd.tv/AA