মঙ্গলবার ব্রাসেলস যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

মঙ্গলবার ব্রাসেলস যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আগামী মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩’-এ যোগ দেওয়াই তাঁর এ সফরের মূল লক্ষ্য। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাহী বিভাগ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন প্রধানমন্ত্রীকে এ সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

আগামী বুধ ও বৃহস্পতিবার ব্রাসেলসে ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম’র অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী ইইউ ও বিভিন্ন দেশের সরকারপ্রধানের সঙ্গে বৈঠক করবেন।

গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্দেশ্য হলো সরকারি ও বেসরকারি খাতের চ্যালেঞ্জ, সর্বোত্তম অনুশীলন এবং অবকাঠামোতে বিশ্বব্যাপী বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিতর্কের জন্য নেতাদের একত্রিত করা।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী আগামী মাসের প্রথম সপ্তাহে সৌদি আরব সফর করতে পারেন। সৌদি আরবের জেদ্দায় আগামী ৬ থেকে ৮ নভেম্বর ‘ইসলামে নারী’ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হবে। সৌদি আরব ও ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ওই সম্মেলন আয়োজন করছে।

বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলান গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে দেখা করেন। সে সময় তিনি প্রধানমন্ত্রীকে জেদ্দায় অনুষ্ঠেয় ইসলামে নারীবিষয়ক সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি হস্তান্তর করেন।

এই সম্মেলনের লক্ষ্য ইসলামে নারীর অধিকার ও দায়িত্ব, বিশেষ করে, ইসলাম ধর্ম অনুযায়ী শিক্ষা ও কাজের ক্ষেত্রে নারীর অধিকার, ইসলামী উম্মাহর পণ্ডিতদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে স্পষ্ট করা।
 

এই রকম আরও টপিক