শীতে ঠোঁট ফাটা রোধে বানিয়ে ফেলুন স্ক্রাব ও লিপ বাম

প্রতীকী ছবি

শীতে ঠোঁট ফাটা রোধে বানিয়ে ফেলুন স্ক্রাব ও লিপ বাম

অনলাইন ডেস্ক

এখন শীতকাল। শীতে ঠোঁট ফাটা খুব সাধারণ সমস্যা। তার সঙ্গে ঠোঁটের স্বাভাবিক রং যখন হারিয়ে যায়, আরও মন খারাপ হয়। ঠোঁটের যত্ন নিতে গেলে এক্ষেত্রে কাজে আসবে শীতের সবজি বিট।

এক বেলা ময়েশ্চারাইজার না মাখলে চামড়া শুকিয়ে যায়। ঠোঁটের চারপাশ টান ধরে। লিপবাম না লাগিয়ে এক মুহূর্ত থাকা যায় না। আর ঠোঁট যদি অতিরিক্ত শুষ্ক হয়ে যায়, তখন ফাটতে শুরু করে।

শীতকালে ঠোঁটের যত্নে কাজে লাগান বিটরুটকে। বিট দিয়ে বানাতে পারেন লিপ স্ক্রাব ও লিপ বাম। বিট ঠোঁটকে এক্সফোলিয়েট করে আর্দ্রতা ফেরাবে এবং ঠোঁটের প্রাকৃতিক রং ফিরিয়ে আনবে।

বিট বেটে এর রস বের করে নিন। ১ চামচ চিনির সঙ্গে ১ চামচ বিটের রস ও নারকেল তেল মিশিয়ে নিন। এতে একটা ভিটামিন ই ক্যাপসুলের নির্যাসও মিশিয়ে নিতে পারেন। তৈরি বিটের লিপ স্ক্রাব।

বিটরুটের স্ক্রাব নিয়ে ঠোঁটের উপর ঘষুন। এতে ঠোঁটের উপর জমে থাকা মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে। পাশাপাশি ঠোঁটের কালচে ভাবও কেটে যাবে। এরপর ঠোঁটে লাগান বিটের লিপবাম।


১ চামচ করে বিসওয়াক্স, নারকেল তেল, আমন্ড অয়েল নিন এবং ডবল বয়েলিং পদ্ধতিতে এগুলো গলিয়ে নিন। এবার এই মিশ্রণে ১ চামচ বিটের রস, ১-২ ফোঁটা ভিটামিন ই অয়েল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ফেটিয়ে ছোট কৌটোতে ভরে ফ্রিজে রাখুন।

কয়েক ঘণ্টা ফ্রিজে রাখলেই তৈরি হয়ে যাবে বিটের লিপবাম। বিটের মধ্যে থাকা প্রাকৃতিক লাল রং ঠোঁটের কালচে ভাব দূর করে এবং প্রাকৃতিক গোলাপি আভা ফিরিয়ে আনবে। পাশাপাশি এই লিপবাম ঠোঁটের আর্দ্রভাব বজায় রাখবে।

news24bd.tv/TR  

 

এই রকম আরও টপিক