নির্বাচনের পর কথা বলবে জাতিসংঘ, আগুন দেয়ার ঘটনায় তদন্ত দাবি

সংগৃহীত ছবি

নির্বাচনের পর কথা বলবে জাতিসংঘ, আগুন দেয়ার ঘটনায় তদন্ত দাবি

অনলাইন ডেস্ক

ফের জাতিসংঘে বাংলাদেশ প্রসঙ্গে কথা বলা হয়েছে। বৃহস্পতিবার ( ২১ ডিসেম্বর) নিয়মিত প্রেস ব্রিফিং এ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘের অবস্থান পরিবর্তন হয়নি। এ ব্যাপারে তারা নির্বাচনের পরে কথা বলবে। সূত্র রয়টার্স

তিনি বলেন, জাতিসংঘ সুষ্ঠু , অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় এবং যারা অগ্নি সন্ত্রাস করছে তাদের প্রতিহত করার জন্য তদন্ত করা হোক।


  
দস্তগির জাহাঙ্গীর নামে অন্য একজন সাংবাদিক সম্প্রতি বাসে আগুন, ১৯শে ডিসেম্বর ট্রেনে আগুন দেয়ার ইস্যুতে প্রশ্ন করেন এবং মুখপাত্রের কাছে জাতিসংঘের অবস্থান জানতে চান।

এ প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, ওইসব ভয়াবহ আগুনে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। আশা করি বাংলাদেশে ক্ষমতাসীন কর্তৃপক্ষ বিষয়টিতে পূর্ণাঙ্গ তদন্ত করে এর উৎস চিহ্নিত করবে এবং দায়ীদের বিচারের মুখোমুখি করবে।

ব্রিফিংয়ে এক সাংবাদিক বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে প্রশ্ন করেন।

তিনি জানতে চান, মিডিয়া এবং আন্তর্জাতিক অধিকার গোষ্ঠীর প্রতিবেদন অনুসারে, সকল বিরোধী নেতা-কর্মীকে জেলে রেখে বাংলাদেশের সরকার আগামী ৭ জানুয়ারি একটি একতরফা নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত হয়েছে।
ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই সপ্তাহে কারা হেফাজতে ছয়জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে আপনি কি অবাধ ও সুষ্ঠু নির্বাচন, বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান জানাবেন? 
জবাবে ডুজারিক বলেন, আমরা অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আহ্বান জানাই যেখানে লোকেরা কোনও ধরনের ভয়ভীতি ছাড়াই স্বাধীনভাবে ভোট দিতে পারবে।

news24bd.tv/ডিডি