প্রযুক্তিখাতে ২০২৩: এ বছরের সেরা ১০ উদ্ভাবন

সংগৃহীত ছবি

সালতামামি

প্রযুক্তিখাতে ২০২৩: এ বছরের সেরা ১০ উদ্ভাবন

অনলাইন ডেস্ক

২০২৩ সালে বেশ কিছু নতুন উদ্ভাবন প্রযুক্তিখাতকে দারুণভাবে নাড়া দিয়েছে। অ্যাডভান্সড রোবোটিকস থেকে কৃত্তিম বুদ্ধিমত্তা- এ বছর উদ্ভাবিত প্রযুক্তিখাতের সেরা দশ বিস্ময়কে নিয়েই এবারের আয়োজন।

ক্লাউড কম্পিউটিং
২০২৩ সালে ক্লাউড কম্পিউটিংয়ে বড় ধরণের পরিবর্তন এসেছে। বিশেষ করে একাধিক ক্লাউড ব্যবস্থা ব্যবহারের ফলে সৃষ্ট সমস্যাগুলো সমাধানের পথ বেরিয়ে এসেছে।

বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলো মূলত তিনটি ব্যক্তিগত ক্লাউড ব্যবস্থার অধীনে কাজ করছে, এবং ৪২ শতাংশ প্রতিষ্ঠান মাত্র দুটি ক্লাউড ব্যবস্থার ওপরে নির্ভরশীল। একাধিক ক্লাউড ব্যবস্থার ফলে সৃষ্ট সমস্যাগুলোর সমাধান ছিলো এবছরের অন্যতম বড় প্রযুক্তিগত উদ্ভাবন।

অ্যাডভান্সড রোবোটিকস
শিল্পক্ষেত্রে অটোমেশন থেকে ব্যক্তিগত রোবট-সব জায়গাতেই এখন রোবোটিকসের জয়জয়কার। এবছরের শুরুতে অ্যামাজন ডিজিট নামের দুই পা বিশিষ্ট এবং জিনিসপত্র উঠাতে ও বহন করতে সক্ষম একটি রোবট দিয়ে কাজ করার ঘোষণা দেয়।

২০১২ সাল থেকে অ্যামাজন রোবট ব্যবহার শুরু করে এবং এর ফলে এ পর্যন্ত হাজার হাজার চাকরি সৃষ্টি করেছে প্রতিষ্ঠানটি।

ব্লকচেইন
ব্লকচেইন প্রযুক্তি এখন ক্রিপ্টকারেন্সিকেও ছাড়িয়ে গেছে, এবং বিকেন্দ্রীকৃত অর্থব্যবস্থার ফলে বিনিয়োগ এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হচ্ছে। ব্লকচেইন পুরোনো অর্থব্যবস্থাকে চ্যালেঞ্জ করছে এবং অধিক নিরাপদ আর্থিক লেনদেনের সূচনা ঘটিয়েছে।  

হাইপারঅটোমেশন
হাইপারঅটোমেশন হচ্ছে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে দ্রুত অটোমেটেড করার একটি প্রক্রিয়া। কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত এই অটোমেশন প্রক্রিয়া বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বিরাট পরিবর্তন সাধন করছে।

কোয়ান্টাম কম্পিউটিং
কোয়ান্টাম কম্পিউটিংয়ে এবছর বেশকিছু পরিবর্তন সাধিত হয়েছে। অতি সম্প্রতি আইবিএম হেরন নামের একটি কোয়ান্টাম প্রসেসর উদ্ভাবন করে যা কিনা সাধারণ প্রসেসরের তুলনায় অতি দ্রুত সমস্যা সমাধান করতে সক্ষম।

৫জি
২০২৩ সালে বিশ্বের অনেক দেশেই ৫জি প্রযুক্তি চালু হয়েছে। নোকিয়া এবং টি মোবাইলের মতো প্রতিষ্ঠানগুলো এই সুযোগের পূর্ণ সুবিধা নিচ্ছে। এমনকি ইতোমধ্যে ৬জি নিয়েও গবেষণা শুরু হয়েছে। ৫জি নেটওয়ার্কের আওতায় স্মার্টফোন থেকে অত্যন্ত দ্রুতগতিতে একজন ব্যক্তি যোগাযোগ করতে সক্ষম হবেন।

টেকসই এবং সবুজ প্রযুক্তি
কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন্য অধিক সংখ্যক ডাটা সেন্টার প্রয়োজন। বিশ্বের অনেক দেশেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নেট জিরো কার্বন নিঃসরনের দিকে জোর দিয়ে তাদের ডাটা সেন্টারগুলো তৈরি করছে।

জিরো ট্রাস্ট পলিসি
হাইব্রিড এবং রিমোট কাজের ক্ষেত্রে জিরো ট্রাস্ট নীতি এবছর অনেক আলোচিত হয়েছে। বিশ্বের ১০টি প্রতিষ্ঠানের মধ্যে নয়টিতেই জিরো ট্রাস্ট পলিসি প্রয়োগ করা হচ্ছে। ২০২৪ সালেও বিশ্বব্যাপী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে জিরো ট্রাস্ট পলিসি গুরুত্ব পাবে।

অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি
অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে বাস্তব এবং ভার্চুয়াল জগতের মধ্যে মেলবন্ধন ঘটানো হয়, যা জ্ঞানার্জন ও যোগাযোগের ক্ষেত্রে দারুনভাবে সাহায্য করে। এবছর অ্যাপল ভিশন প্রো নামে একটি হেডসেট উদ্ভাবন করেছে, যাকে কম্পিউটিংয়ের জগতে বিপ্লব বলে অভিহিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

কৃত্রিম বুদ্ধিমত্তা
২০২৩ সাল ছিলো মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার বছর। চ্যাটজিপিটির মতো উদ্ভাবন প্রযুক্তির জগতকে চমকে দিয়েছে। টেক্সট তৈরির ক্ষেত্রে চ্যাটজিপিটির ক্ষমতা মানুষের সাথে কম্পিউটারের সম্পর্ককে অন্য পর্যায়ে নিয়ে গেছে। ভবিষ্যতের প্রযুক্তির জগত নিয়ন্ত্রিত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা-এমনটাই ধারণা সবার।

news24bd.tv/ab