কামিন্স-ফিলিপসের পাশে টাইগার স্পিনার

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স, নিউজিল্যান্ড অলরাউন্ডার গ্লেন ফিলিপস বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম

কামিন্স-ফিলিপসের পাশে টাইগার স্পিনার

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) মাসসেরা ক্রিকেটারের মনোনয়ন তালিকায় অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও নিউজিল্যান্ড অলরাউন্ডার গ্লেন ফিলিপসের পাশে বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম স্থান পেয়েছেন।

আইসিসির ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটার হওয়ার মনোনয়ন প্রকাশ করার পর তাইজুলের অন্তর্ভুক্তির বিষয়টি জানা যায়। ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত ছিলেন তাইজুল। সিলেটে প্রথম টেস্টে বাংলাদেশের জয়ে বড় ভূমিকা ছিল তার।

প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে আরও বিধ্বংসী রূপে দেখা যায় এই বাঁহাতি স্পিনারকে। বাংলাদেশের ১৫০ রানের জয়ে দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট নেন তাইজুল। সেই ম্যাচে ম্যাচসেরার তকমাও পান তিনি।

মিরপুরে দ্বিতীয় টেস্টে দল হারলেও তাইজুল দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট তুলে নেন। সিরিজসেরাও হন তিনি। এদিকে পুরো বছরের মতো ২০২৩ সালের ডিসেম্বর মাসটিও স্মরণীয় করে রেখেছেন কামিন্স।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজটা দারুণ গেছে কামিন্সের। বিশেষ করে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দুই ইনিংসেই পাকিস্তানকে রীতিমতো ধরাশায়ী করেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। দুই ইনিংসেই ৫ উইকেট শিকার করেন তিনি। ওই ম্যাচেই টেস্ট ক্যারিয়ারের ২৫০ উইকেট পূর্ণ হয় কামিন্সের। একই সঙ্গে র‍্যাংকিংয়ের ১ নম্বরে ওঠে অস্ট্রেলিয়া।

তালিকার আরেক নাম ফিলিপসের জন্য ডিসেম্বর মাসটা ছিল স্মরণীয়। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে ব্যাটে-বলে নিজেকে মেলে ধরেন এই অলরাউন্ডার। প্রথম টেস্টে সব মিলিয়ে ৫ উইকেট নেন। ৬২ বলে ৪২ রানের একটি ইনিংসও আছে সেখানে।

অন্যদিকে, ঢাকায় দ্বিতীয় টেস্টে দলকে সিরিজে সমতা ফেরাতে বড় ভূমিকা রাখেন ফিলিপসের। প্রথম ইনিংসে ৩১ রানে নেন তুলে নেন ৩ উইকেট। দলের বিপর্যয়ের মুখে প্রথম ইনিংসে ৭২ বলে ৮৭ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসেও ধ্বংসস্তূপ থেকে ৪০ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জন্য জয় নিয়ে মাঠ ছাড়েন ফিলিপস।

news24bd.tv/SC