রাশিয়ায় তেল ডিপোতে ফের হামলা চালালো কিয়েভ

রাশিয়ায় তেলের ডিপোতে ইউক্রেনীয় হামলায় চারটি ট্যাংকে আগুন লেগেছে। ছবি : সিএনএ

রাশিয়ায় তেল ডিপোতে ফের হামলা চালালো কিয়েভ

অনলাইন ডেস্ক

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার একটি তেলের ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলের ক্লিনসি শহরের তেলের ডিপোতে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার বোগোমাজ। খবর এএফপি্।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে রোসনেফট কোম্পানির তেল সংরক্ষাণাগারকে লক্ষ্য করে শুক্রবারের (১৯ জানুয়ারি) হামলাটি হয়।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তর হামলাটি পরিচালনা করেছে বলে একটি ইউক্রেনীয় নিরাপত্তা সূত্র এএফপিকে নিশ্চিত করেছে। তবে তারা বিস্তারিত আর কিছু বলেনি।

একটি ভিডিও চিত্রে দেখা গেছে, তেল ডিপোর ট্যাংকের মধ্য দিয়ে বিশাল আকারের আগুন জ্বলছে। কালো ধোঁয়া ৬০ হাজার বাসিন্দার শহরকে ঢেকে ফেলেছে।

আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার বোগোমাজ বলেছেন, ‘ক্লিনসিতে চারটি তেলের ট্যাংক পুড়ছে। নিরাপত্তার কারণে বেসরকারি খাতের ৩২ জন বাসিন্দাকে অস্থায়ীভাবে আত্মীয়দের কাছে সরিয়ে নেওয়া হয়েছে। একটি অস্থায়ী আবাসনকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ’

এ হামলার কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে আগুন নিয়ন্ত্রণে ১৩টি ফায়ার ট্রাক মোতায়েন করা হয়েছিল বলে বোগোমাজ আগেই ঘোষণা করেছিল। তিনি বলেছেন, একটি ড্রোন ডিপোতে ‘গোলাবারুদ’ ফেলার পর আগুনের সূত্রপাত হয়। তবে ড্রোনটি আটকানো হয়েছে বলে তিনি দাবি করেছেন।

বোগোমাজ আরো জানিয়েছেন, এই অঞ্চলকে লক্ষ্য করে পাঠানো আরো দুটি ড্রোন বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে।

এছাড়া একটি স্থানীয় ট্রেন অপারেটর বলেছে, আগুন নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য, বিশেষ করে বড় আগুন মোকাবেলায় সজ্জিত একটি ট্রেন শহরে ছুটে গেছে।