‘ধান-চালের বস্তায় উৎপাদন খরচ লেখা বাধ্যতামূলক, না মানলেই সাজা’

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

‘ধান-চালের বস্তায় উৎপাদন খরচ লেখা বাধ্যতামূলক, না মানলেই সাজা’

অনলাইন ডেস্ক

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, এখন থেকে ধান ও চালের বস্তার গায়ে উৎপাদন খরচ লেখা বাধ্যতামূলক করা হয়েছে। না মানলে দ্রুত বিচার আইনে সাজা হবে।  

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সমন্বয় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সভায় বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ও কৃষিমন্ত্রী আব্দুর রহমান উপস্থিত ছিলেন।


উৎপাদিত কৃষি পণ্যের দাম নিয়ন্ত্রণে কৃষি, খাদ্য এবং বাণিজ্য মন্ত্রণালয় এবার এক হয়ে কাজ করবে। সচিবালয়ে তিন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবদের বৈঠকের পর খাদ্যমন্ত্রী আরও বলেন, মজুতদাররা যাতে চালের দাম না বাড়াতে পারে সেজন্য এখন থেকে বস্তার ওপরে উৎপাদন খরচ লিখতে হবে। অন্যথায় আইনগত ব্যবস্থার হুঁশিয়ারি দেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, চালসহ অন্যান্য কৃষি পণ্যের দাম নিয়ে আমরা বৈঠকে আলোচনা করেছি।

আমরা সিদ্ধান্ত নিয়েছি, চালের বস্তায় মূল্য তালিকা এবং উৎপাদনের তারিখ ও জাত উল্লেখ থাকতে হবে। এ জন্য কোন কোন এলাকায় কোন কোন জাতের ধান উৎপাদন হয়, তার তালিকা ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্টদের কাছে চাওয়া হয়েছে।

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে এবার সাধারণ মানুষের কষ্ট কমাতে বাজার নিয়ন্ত্রণকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে শেখ হাসিনা সরকার। মন্ত্রিসভার দ্বিতীয় বৈঠকে চাল, চিনি, তেল এবং খেজুরের শুল্ক কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

news24bd.tv/আইএএম