ঠাকুরগাঁওয়ে বন্যপ্রাণীকে হত্যার দায়ে ৫ শিকারিকে জরিমানা

বিরল প্রজাতির বন্যপ্রাণী শিকারের দায়ে পাঁচজন আদিবাসী শিকারিকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ঠাকুরগাঁওয়ে বন্যপ্রাণীকে হত্যার দায়ে ৫ শিকারিকে জরিমানা

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ১০টি বিরল প্রজাতির বন্যপ্রাণী শিকারের দায়ে পাঁচজন আদিবাসী শিকারিকে তিন হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) উপজেলার রাতোর ইউনিয়নের চৌরঙ্গী-ফরিঙ্গাদিঘি এলাকার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের জরিমানা করেন। সেই সাথে ১০টি মৃত বন্যপ্রাণী জব্দ করেন।

জরিমানাপ্রাপ্তরা হলেন- দিনাজপুর বীরগঞ্জ উপজেলার পঁচিশ মাইল এলাকার মৃত সরকার সরেনের ছেলে হপনা সরেন, একই এলাকার মঙ্গল হাজদার ছেলে রবি হাজদা, নরেন হেমরমের ছেলে বাটুল হেমরম, শাহা মর্মুর ছেলে সুকল মর্ম ও মৃত: চুরকা মার্ডির ছেলে মঙ্গল মার্ডি।

আরও পড়ুন: মহাসড়কে চাঁদা, পাবনায় আটক ৬

এ সময় বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আসীম মল্লিকসহ ওই দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা ও থানা পুলিশ উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, বন বিভাগের কর্মকর্তার মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থল থেকে শিকার করা একটি মৃত বনবিড়াল ও নয়টি বেজি উদ্ধারসহ ৫ শিকারিকে আটক করা হয়। পরে বন্যপ্রাণী সংরক্ষণ নিরাপত্তা আইন-২০১২ এর ৬ ধারায় তাদেরকে জরিমানা করা হয়েছে। পরে উদ্ধার করা মৃত বন্য প্রাণীগুলোকে মাটিতে পুঁতে ফেলা হয় এবং প্রাণী শিকার করা সরঞ্জামগুলো ধ্বংস করা হয়।

news24bd.tv/ab