ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সংকট মেটাতে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হিসেবে ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (০২ মার্চ) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে আইডিইবি’র জেলা ও সার্ভিস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সম্মেলন ও বর্ধিত সভায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক সংকট নিরসনে এবং বর্তমান কারিকুলামে যে শিক্ষা দর্শন অন্তর্ভুক্ত হয়েছে তা বাস্তবায়নে আমরা ডিপ্লোমা প্রকৌশলীদের কাজে লাগাতে চাই। আমাদের চাহিদা অনুযায়ী ডিপ্লোমা প্রকৌশলীরা গণিত ও বিজ্ঞানের শিক্ষক হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যোগ দিতে পারেন।

আরও পড়ুন: নকশা ঠিক নেই রাজধানীর ১৩’শ ভবনের: সংসদে সাবেক গণপূর্ত মন্ত্রী

তিনি আরও বলেন, নতুন কারিকলাম অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে গণিত ও বিজ্ঞানের অনেক শিক্ষক দরকার। দেশে ৬০ হাজারের মতো গণিত ও বিজ্ঞানের শিক্ষকের অভাব রয়েছে। সেখানে আমাদের ডিপ্লোমা পাস করা ইঞ্জিনিয়ারদের নিয়োজিত করতে পারলে শিক্ষক সংকট সমাধান করা সম্ভব হবে। বিষয়টি আমরা বিবেচনা করছি।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সদের স্নাতক সমমানের মর্যাদা দেয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, একজন এইচএসসি পাস শিক্ষার্থীর বিএসসি (পাস কোর্স) পাস করতে সময় লাগে পাঁচ বছর। অন্যদিকে ডিপ্লোমা পাস করতে সময় লাগে চার বছর। সেক্ষেত্রে ডিপ্লোমা পাস করা একজন শিক্ষার্থী একবছর কোন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করলে, তাকে বিএসসি (পাস) সমমানের মর্যাদা দেয়া যেতে পারে। সে বিষয়ে অংশীজনের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

আইডিইবির প্রেসিডেন্ট প্রকৌশলী এ কে এম এ হামিদের সভাপতিত্বে এই সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি। স্বাগত বক্তব্য রাখেন আইডিইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শামসুর রহমান।

news24bd.tv/ab