আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদান করল সুইডেন

সংগৃহীত ছবি

আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদান করল সুইডেন

অনলাইন ডেস্ক

ইউরোপের দেশ সুইডেন ৩২তম দেশ হিসেবে ন্যাটোতে যোগদান করার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার মার্কিন নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক চুক্তি সংস্থায় (৭ মার্চ) সুইডেনের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা আরটি।  

সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এই আনুষ্ঠানিক যোগদানের সভায় উপস্থিত ছিলেন। যোগদানের নথিতে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছেন যে ন্যাটোতে সুইডেনের প্রবেশের জন্য সমস্ত শর্ত পূরণ করা হয়েছে।

তিনি আরও জানান, ন্যাটোতে স্টকহোমের সদস্যপদকে ৭ মার্চ, ২০২৪ সাল থেকে কার্যকর করা হলো।

এর আগে সুইডেনের ন্যাটো অন্তর্ভুক্তির পথে সবশেষ বাঁধা ছিলো হাঙ্গেরি। ন্যাটোর নতুন সদস্য হওয়ার ক্ষেত্রে শর্ত ছিলো, সব সদস্যদেশের অনুমোদন না পেলে কোনো একটি দেশ ন্যাটোতে অন্তর্ভুক্ত হতে পারবে না।

৩১তম সদস্য দেশ হিসেবে ২০২৩ সালে সুইডেনের আগে ন্যাটোতে যোগদান করে ফিনল্যান্ড।

যদিও হাঙ্গেরি এবং তুরস্ক এখনি সুইডেন এবং ফিনল্যান্ডকে ন্যাটোতে স্বাগত জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

এদিকে, রাশিয়া জোর দিয়ে বলেছে যে ন্যাটোর ক্রমাগত সম্প্রসারণ তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এই ঘটনা ইউরোপকে ক্রমাগত অস্থিতিশীল করে তুলছে। মস্কো থেকে জানানো হয়েছে, করেছে যে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো ব্লকে যোগদানের সিদ্ধান্ত নেওয়ার আগে এই দুটি স্ক্যান্ডিনেভিয়ান দেশের সাথে তাদের কোনো সমস্যা ছিল না। কিন্তু এখন এই অঞ্চলে তারা সশস্ত্র বাহিনী পুনর্গঠন ও শক্তিশালী প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে।

news24bd.tv/SC