নাইজেরিয়ায় স্কুল থেকে ২৮০ শিশুকে অপহরণ

নাইজেরিয়ার একটি স্কুল থেকে ২৮০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা (সংগৃহীত ছবি)

নাইজেরিয়ায় স্কুল থেকে ২৮০ শিশুকে অপহরণ

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি স্কুল থেকে ২৮০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। ওই স্কুলটির একজন শিক্ষক ও একজন স্থানীয় অধিবাসী এ তথ্য জানিয়েছেন বার্তা সংস্থা এএফপিকে। এটি নাইজেরিয়ায় গণঅপহরণের সর্বশেষ ঘটনা।

একজন প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যমকে বলেছেন, বৃহস্পতিবার (৭ মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে শিক্ষার্থীরা স্কুল মাঠে সমাবেশ করছিলেন।

এ সময় মোটরসাইকেলে করে কয়েক ডজন বন্দুকধারী স্কুলে প্রবেশ করে তাদের তুলে নিয়ে যায়। অপহৃত শিশুদের বয়স ৮ থেকে ১৫ বছরের মধ্যে। শিক্ষার্থী ছাড়াও একজন শিক্ষককে অপহরণ করা হয়েছে।

কাদুনা রাজ্যের কুরিগা স্কুলে সংঘটিত অপহরণের এই ঘটনার বিষয়টি স্বীকার করেছেন স্থানীয় সরকার বিভাগের একজন কর্মকর্তা।

তবে কতজনকে অপহরণ করা হয়েছে সে সম্পর্কে  তিনি কোনো তথ্য জানাতে চাননি। তিনি জানান, কতজন স্কুল শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে সে বিষয়ে তারা কাজ করে যাচ্ছেন।

আরও পড়ুন: গ্যাং নির্মূলে হাইতিতে সশস্ত্র বাহিনী পাঠাবে বাংলাদেশ

চিকুন জেলার জিএসএস কুরিগা স্কুলের একজন শিক্ষক সানি আব্দুল্লাহি জানান, গতকাল বৃহস্পতিবার (৭মার্চ) রাতে অস্ত্রধারীরা যখন শূন্যে গুলি ছুড়তে থাকে তখন অনেক শিক্ষার্থীসহ স্কুলটির বেশ কয়েকজন কর্মকর্তা পালিয়ে যায়। তিনি বলেন, ‘ঠিক কতজন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে, আমরা এখন সে সংখ্যাটি নির্ধারণ করতে কাজ করে যাচ্ছি। ’

কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি অপহরণের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৮৭ জন এবং স্থানীয় প্রাথমিক বিদ্যালয় থেকে ১২৫ জন নিখোঁজ হয়েছে। তবে ২৫ জন ফিরে এসেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বন্দুকধারীরা একজন মেয়েকে গুলি করেছে। সে বিরনিন গোয়ারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। অপহরণের হাত থেকে রক্ষা পাওয়া এক শিক্ষক বলেছেন, স্থানীয় মানুষ শিশুদের উদ্ধারের চেষ্টা করেছিলেন। কিন্তু বন্দুকধারীরা তাদের তাড়িয়ে দেয় এবং একজন নিহত হয়।

অপহৃতদের মধ্যে শহরের প্রায় প্রতিটি পরিবারে একটি শিশু রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের সন্ধানে অভিযানে নেমেছে দেশটির সশস্ত্র বাহিনী।

news24bd.tv/DHL