অনারারি কনসালের সঙ্গে ঘানার বাণিজ্য-বিনিয়োগ প্রচার সম্প্রসারণ প্রতিনিধি দলের সাক্ষাৎ

অনারারি কনসালের সঙ্গে ঘানার বাণিজ্য-বিনিয়োগ প্রচার সম্প্রসারণ প্রতিনিধি দলের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

ঘানা ইনভেস্টমেন্ট প্রমোশন সেন্টারের (জিআইপিসি) ইনভেস্টর সার্ভিসেসের পরিচালক এডওয়ার্ড অ্যাশং-লার্টির নেতৃত্বে বাণিজ্য ও বিনিয়োগের জন্য ঘানা
সরকারের একটি প্রতিনিধি দল ঘানার অনারারি কনসাল ইব্রাহিম দাউদ মামুনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এসময় ঘানার প্রতিনিধি দলের সঙ্গে আরও ছিলেন ঘানার স্ট্র্যাটেজিক অ্যাঙ্কর ইন্ডাস্ট্রিজ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি মন্ত্রণালয় কোয়াসি ওফরি-আন্তউই, টিম লিডার ঘানা জেইটি এবং আলমগীর হোসেন, জিআইজেড।

ঘানার অনারারি কনসাল ইব্রাহিম দাউদ মামুন এ্যালটেক গ্রুপের চেয়ারম্যান। গত ফেব্রুয়ারিতে ঘানার পররাষ্ট্রমন্ত্রীর সফরের পর বাংলাদেশে ঘানার বাণিজ্য ও বিনিয়োগ দলকে স্বাগত জানান তিনি।

এসময় তিনি তাদের নিজের শিল্প ও ব্যবসার ধারণা দেন, যা মূলত অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল, কাগজ উৎপাদন ইত্যাদি। যেগুলো সবই ছিল নন-টেক্সটাইল।

এদিকে, ঘানা প্রতিনিধি দলের নেতা ইব্রাহিম দাউদ মামুনকে (ইমরান) অনারারি কনসাল হওয়ায় অভিনন্দন জানান এবং তাদের সফরের উদ্দেশ্য সম্পর্কে তাকে অবহিত করেন।

বৈঠকে উভয় পক্ষই বাণিজ্যের সম্ভাবনা, ওষুধ শিল্প, গাড়ি শিল্প, ইত্যাদিতে সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

অনারারি কনসাল চুক্তিভিত্তিক চাষ এবং ব্যবসা শুরু করার সম্ভাবনার বিষয়ে জানতে চেয়েছেন। এসময় ঘানা প্রতিনিধি দল অন্যান্য আগ্রহী অংশীদারদের সঙ্গে অনারারি কনসালকে ঘানা ভ্রমণের আমন্ত্রণ জানান।

উভয় পক্ষই পারস্পরিক সহযোগিতার জন্য আশাবাদ ব্যক্ত করেন, যা বাণিজ্য ও শিল্প খাতে বাংলাদেশ ও ঘানার মধ্যে অর্থপূর্ণ বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধনকে আরও দৃঢ় করবে।

সফররত দলকে জানানো হয়, বাংলাদেশে ঘানার ছোট কিন্তু প্রাণবন্ত একটি কমিউনিটি রয়েছে। যাদের মধ্যে প্রায় অর্ধেক উচ্চশিক্ষায় এবং বাকিরা ফুটবলে নিয়োজিত। তারপর প্রতিনিধি দলকনস্যুলেট ঘুরে দেখেন।

বৈঠকে উভয় পক্ষই আশা প্রকাশ করে এই সফর বাণিজ্য ও বিনিয়োগ খাতে সহযোগিতা উন্মোচনের অগ্রদূত হিসেবে কাজ করবে।

news24bd.tv/SHS