ভারত সন্ত্রাসীদেরকে ছাড় দিতে পারে না: পাকিস্তানের বিষয়ে জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারত সন্ত্রাসীদেরকে ছাড় দিতে পারে না: পাকিস্তানের বিষয়ে জয়শঙ্কর

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সাথে সম্পর্কের উন্নয়নের ব্যাপারে এক প্রশ্নের জবাবে সন্ত্রাসীদেরকে ছাড় দেয়া হবে না বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পাশাপাশি, চীন কর্তৃক অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করারও কঠোর সমালোচনা করেন তিনি। সিঙ্গাপুরে এক অনুষ্ঠানে পাকিস্তান ও চীনের প্রতি এই সতর্কবার্তা উচ্চারণ করেন জয়শঙ্কর। খবর ইন্ডিয়া টুডে’র।

অনুষ্ঠানে জয়শঙ্কর বলেন, চীন কর্তৃক অরণাচল প্রদেশকে তাদের নিজেদের বলে দাবি করার বিষয়টি হাস্যকর, কারণ অঞ্চলটি প্রাকৃতিকভাবেই ভারতের অংশ।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইন্সটিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজে জয়শঙ্কর কর্তৃক লিখিত ‘হোয়াই ভারত ম্যাটারস’ বইয়ের ওপর লেকচার প্রদান শেষে এক প্রশ্নোত্তর পর্বে ভারতের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান ও চীন সম্পর্কে এমন মন্তব্য করেন। তিনি বর্তমানে তিনদিনের সফরে সিঙ্গাপুরে আছেন।

জয়শঙ্কর এমন এক সময়ে মন্তব্যগুলো করলেন যখন চীনা সামরিক বাহিনী অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করার মধ্য দিয়ে ইস্যুটিকে আবারও আলোচনায় নিয়ে এসেছে।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় চীনের দাবিকে উদ্ভট বলে আখ্যা দিয়েছে এবং অঞ্চলটিকে ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে পাল্টা দাবি করেছে।

পাকিস্তান বিষয়ে জয়শঙ্কর বলেন, দেশটি বর্তমানে সন্ত্রাসবাদকে সমর্থন দেয়ার ব্যাপারটিকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে এবং ভারত সন্ত্রাসীদের ছাড় দেয়ার মতো অবস্থানে নেই। পাকিস্তান বহুদিন ধরেই সন্ত্রাসবাদের প্রসারে অবদান রেখে চলেছে এবং বিষয়টিকে গুরুত্ব না দিলে সমস্যা আরও গুরুতর হবে।

আরও পড়ুন: অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দিলো যুক্তরাষ্ট্র

এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর খোলাখুলিভাবে সন্ত্রাসবাদকে সমর্থন দেয় এমন প্রতিবেশী দেশের সাথে কিভাবে সম্পর্ক রক্ষা করা যায় সে ব্যাপারে নিজের আশ্চর্যান্বিত হওয়ার কথা জানান।  

ভারতের সাথে পাকিস্তানের সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, প্রতিটি দেশই চাই তার প্রতিবেশী দেশগুলো অন্তত শান্ত থাকুক।

এই মাসের শুরুতে একটি প্যানেল আলোচনায় জয়শঙ্কর ভারত কখনোই পাকিস্তানের সাথে আলোচনার দুয়ার বন্ধ করে দেয়নি বলে জানিয়েছিলেন। তবে, সন্ত্রাসবাদ ইস্যুটি আলোচনার কেন্দ্রবিন্দু হওয়া উচিত বলেও জানিয়েছিলেন তিনি।

জয়শঙ্কর বলেছিলেন, সন্ত্রাসবাদ আমাদের দুই দেশের মধ্যকার প্রধান আলোচ্য বিষয়। আলোচনার টেবিলে বসার জন্য এই ইস্যুটিকে এড়িয়ে যেতে আমরা রাজি নই।

news24bd.tv/ab