ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞ ফ্রাঞ্চেস্কা আলবানিজের

জাতিসংঘের বিশেষজ্ঞ ফ্রাঞ্চেস্কা আলবানিজ

ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞ ফ্রাঞ্চেস্কা আলবানিজের

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েল গণহত্যা চালিয়েছে মন্তব্য করে ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞ ফ্রাঞ্চেস্কা আলবানিজ।  
তিনি মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদে ‘দ্য অ্যানাটমি অব এ জেনোসাইড’ নামে একটি প্রতিবেদন উপস্থাপন করেন।
আলবানিজের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় চালানো ইসরায়েলের আগ্রাসন ‘গণহত্যা’ নির্ধারণের মাত্রায় পৌঁছেছে এমনটি বিশ্বাস করার যৌক্তিকতা আছে। গাজায় একটি গোষ্ঠী হিসেবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার অপরাধের সীমা পূরণ করা হয়েছে বলে আমি দেখতে পেয়েছি।

ফ্রাঞ্চেস্কা আলবানিজ জেনোসাইড কনভেনশনের ব্যাখা দিয়ে বলেন,  গোষ্ঠীর সদস্যদেরকে হত্যা করা,  শারীরিক ও মানসিকভাবে গোষ্ঠীর সদস্যদের গুরুতর ক্ষতি করা এবং  গোষ্ঠীর অস্তিত্ব সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করতে হিসাব-নিকাশ করে ইচ্ছাকৃতভাবে তাদের জীবনের ওপর আঘাত হানা এই তিনটি পয়েন্টই যথেষ্ঠ ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে।  
এরআগে চলতি মাসের দুই তারিখ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে বিশ্বের ১২টিরও বেশি দেশের সংসদ সদস্য (এমপি) ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহবান জানিয়েছেন। তারা বলেছেন, দখলদার ইসরাইল গাজায় মানবাধিকার ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।
প্রোগ্রেসিভ ইন্টারন্যাশনাল নামে একটি নেটওয়ার্কের আওতাভুক্ত বিশ্বের সমাজবাদী চিন্তাধারার এসব সংসদ সদস্য এক চিঠিতে এ আহবান জানান।

সূত্র,  ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান।  

news24bd.tv/ডিডি