শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী গোতাভায়া রাজাপক্ষে

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী গোতাভায়া রাজাপক্ষে

অনলাইন ডেস্ক

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই গোতাভায়া রাজাপক্ষে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেছেন তিনি। রোববার জয়ের বিষয়টি নিশ্চিত করেছেন গোতাভায়া রাজাপক্ষের মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা।

গোতাভায়া রাজাপক্ষে ৭০ বছর বয়সী সাবেক প্রতিরক্ষামন্ত্রী।

পরাস্ত করেন তামিল গেরিলাদের। তিনি অবসান ঘটান ৩৭ বছর ধরে চলা বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের। তিনি এবারের নির্বাচনে ৪৮ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর প্রধান সমর্থক গোষ্ঠীর কল্যাণে সিংহলি অধ্যুষিত এলাকায় তার ভোটের হার ৫০ শতাংশ ছাড়াতে পারে।
গোতাভায়ার মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা এএফপিকে বলেন, '৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি আমরা। এটা নিশ্চিত জয়। কল্পনাতীত ভোট এটা। গোতা প্রেসিডেন্ট হচ্ছে জেনে আমরা খুবই আনন্দিত। কাল বা পরশু শপথ নেবেন তিনি। '

সাজিথ প্রেমাদাসা (৫২), গোতাভায়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী, পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। সংখ্যালঘু তামিল এলাকায় বেশি সমর্থন পেয়েছেন তিনি। নির্বাচনের ফলাফল মেনে নিয়েছেন প্রেমাদাসা। তিনি প্রতিদ্বন্দ্বী গোতাভায়াকে অভিনন্দন জানিয়ে বলেছেন, 'জনগণের রায়কে সম্মান জানাচ্ছি। শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসেবে জয়লাভ করায় অভিনন্দন গোতাভায়া রাজাপক্ষেকে। ' নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া বলেন, ১ কোটি ৫৯ লাখ ৯ হাজার ভোটারের মধ্যে গতকাল শনিবার প্রায় ৮০ শতাংশ ভোটার ভোট দেন।

চলতি বছরের এপ্রিলে ইস্টার সানডেতে উগ্রবাদীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার পরে গোতাভায়া দেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। চলতি বছরের অনেকটা সময়জুড়ে শ্রীলঙ্কায় ছিল রাজনৈতিক অস্থিরতা। এই সংকটের মূল কারণ ছিল প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মধ্যে দ্বন্দ্ব। এর মধ্যেই ঘটে গিয়েছিল দেশটির ইতিহাসে সবচেয়ে বড় জঙ্গি হামলা।

ভারত ও চীনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাব বিস্তারে চেষ্টা করার। চীনের ঘনিষ্ঠ হিসেবে ভাবা হয় রাজাপক্ষে ও তাঁর পরিবারকে। তৎকালীন রাজাপক্ষে সরকার তামিলদের গেরিলাদের বিরুদ্ধে সফল অভিযান চালিয়েছিল। এতে তারা পেয়েছিল চীনের সমর্থন।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ