২০১১ সাল থেকে সিরিয়া যুদ্ধে নিহত ২৯ হাজার শিশু: ব্রিটিশ মানবাধিকার সংগঠন

২০১১ সাল থেকে সিরিয়া যুদ্ধে নিহত ২৯ হাজার শিশু: ব্রিটিশ মানবাধিকার সংগঠন

অনলাইন ডেস্ক

লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন জানায়, সিরিয়া যুদ্ধে ২০১১ সাল থেকে ২০১৯ পর্যন্ত আট বছরে এ পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু নিহত হয়েছে। বুধবার এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

আসাদ সরকার ও ইরান সমর্থিত জঙ্গিদের মধ্যে গোলাগুলিতে প্রাণ গেছে ২২ হাজার ৭৫৩ জন শিশুর, জানায় সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস। সরকারের রাসায়নিক হামলায় নিহত হয়েছে অন্তত ১৮৬ জন শিশু এবং ৩০৫ জন শিশু মারা গেছে অপুষ্টি ও ওষুধ স্বল্পতায়।

রাশিয়া বাহিনী আসবার পরে তাদের হাতে ১ হাজার ৯২৮ জন, সিরিয়া বিরোধী বাহিনীর হাতে ৯৮৪ জন, আইএসের হাতে ৯৫৬ জন, মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের হাতে ৯২৪ জন ও কুর্দি সন্ত্রাসীদের হাতে ২১৪ জন শিশু নিহত হয়েছে।

আটক রয়েছে ৫ হাজার ৩৪ জন শিশু। এদের মধ্যে আসাদ সরকারের হাতে রয়েছে ৩ হাজার ৬১৮ জন শিশু এবং কুর্দি জঙ্গিদের হাতে ৭২২ জন শিশু। আইএসের নিয়ন্ত্রণাধীন এলাকায় ধরে রাখা হয়েছে অন্তত ৩২৬ শিশুকে।

২০১১ সালে সিরিয়াতে গণতন্ত্রকামীরা আসাদ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করার পর থেকে গৃহযুদ্ধ চলে আসছে।

রাষ্ট্রসংঘের হিসাব অনুসারে হাজার হাজার মানুষ মারা গেছে সিরিয়া যুদ্ধে। এছাড়া ১ কোটিরও বেশি মানুষ হয়েছে বাস্তুচ্যুৎ। বেশিরভাগ ক্ষেত্রে সিরিয়াই গৃহযুদ্ধে আক্রান্ত হচ্ছে। এছাড়া কয়েক হাজার মানুষ বার বার আইএসআইএস থেকে কুর্দি জঙ্গির তাণ্ডবে নিহত হয়েছে। লক্ষাধিক মানুষ হয়েছে গৃহহীনও। আরও বহু সিরিয়ান বন্দি আছে জঙ্গিদের কাছে। সিরিয়ার মানবাধিকার সংগঠন এসওএইচআর-এর তথ্যানুযায়ী, সিরিয়ায় জঙ্গি হামলা ও গৃহযুদ্ধের ফলে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত ২১ হাজার ৫ জন শিশু ও ১৩ হাজার ১৭৩ জন মহিলা নিহত হয়েছে।   

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ