ঝাড়খণ্ডে হেরে যাচ্ছে বিজেপি

ঝাড়খণ্ডে হেরে যাচ্ছে বিজেপি

অনলাইন ডেস্ক

ভারতের ঝাড়খণ্ড হাতছাড়া হতে যাচ্ছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির। রাজ্যটির বিধানসভা নির্বাচনে পরাজয়ের পথে হাঁটছেন বিজেপি প্রার্থী। আজ সোমবার সকাল থেকে ভোট গণনার পর এই আভাস পাওয়া গেল। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত কংগ্রেস ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) জোট ফলাফলে এগিয়ে আছে।

এখন পর্যন্ত পাওয়া ফলাফলে কংগ্রেস ও জেএমএম পেয়েছে ৪০টি আসন। বিজেপি পেয়েছে মাত্র ৩০টি আসন। অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) ও জিভিএম ৩টি করে আসন পেয়েছে। এছাড়া অন্যান্য দলগুলো পেয়েছে মোট ৪টি আসন।

সর্বশেষপ্রাপ্ত ফলাফল থেকে যা বোঝা যাচ্ছে তা হলো, ঝাড়খণ্ডে আর ক্ষমতায় যেতে পারছে না মোদির বিজেপি পার্টি। কারণ ক্ষমতায় যেতে প্রয়োজন ৪১টি আসনের। আর সে লক্ষ্যে পৌঁছাতে কংগ্রেস ও জেএমএ জোটের আর মাত্র ১টি আসনের দরকার।

৮১ আসন বিশিষ্ট রাজ্যটির বিধান সভার নির্বাচন হয় ৫টি ধাপে ভোটগ্রহণের মাধ্যমে। প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয় ৩০ নভেম্বর ও শেষ ধাপের ভোট অনুষ্ঠিত হয় ২০ ডিসেম্বর। ২০১৪ সালের নির্বাচনে ৩৫টি আসন পেয়ে অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) এর সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করতে হয়েছিল বিজেপিকে। তখন এজেএসইউ পেয়েছিলো ৫টি আসন। কিন্তু এইবার এজেএসইউ বিজেপির সঙ্গে জোটবদ্ধ না হয়ে একাই অংশ নিয়েছে নির্বাচনে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ