ইরান উস্কানিমূলক পদক্ষেপ নিতে পারে: মার্কিন নৌমন্ত্রী

ইরান উস্কানিমূলক পদক্ষেপ নিতে পারে: মার্কিন নৌমন্ত্রী

অনলাইন ডেস্ক

নির্দিষ্ট একটা সময় পর্যন্ত শান্ত অবস্থা বজায় রাখলেও হরমুজ প্রণালী ও অন্যত্র ইরান উস্কানিমূলক পদক্ষেপ নিতে পারে বলে হুশিয়ার করেছেন মার্কিন নৌমন্ত্রী থমাস মোডলি। এ বছর গ্রীষ্মে সংযুক্ত আরব আমিরাত উপকূলে বেশ কয়েকটি তেল ট্যাংকার ও সৌদি তেল স্থাপনায় হামলার পর থেকে উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা বেড়েই যাচ্ছে। ওয়াশিংটন ও সৌদি আরব হামলার জন্য বারবার ইরানকেই দায়ী করেছে। তবে তেহরান সোজাভাবে সেই দায় অস্বীকার করেছে।

শুক্রবার মোডলি বলেন, 'আমি মনে করি, ওই অঞ্চলে তারা উস্কানিমূলক কার্যক্রম অব্যাহতভাবে চালিয়ে যাবে। আমার মনে হয়, এক্ষেত্রে তারা প্রতিটি সুযোগই কাজে লাগানোর চেষ্টায় থাকবে। তবে ওই কার্যক্রম কখন বা কিভাবে ঘটবে এমন কোনো সময়সীমা জানাতে অস্বীকার করেন মার্কিন এই নৌমন্ত্রী।

গত মে থেকে ইরানের আঞ্চলিক প্রভাব ঠেকাতে একটি বিমানবাহী রণতরীসহ মধ্যপ্রাচ্যে ১৪ হাজার আঞ্চলিক সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

এক্ষেত্রে মোডলির মত হচ্ছে, ইরানি পদক্ষেপের ঘটনায় মার্কিন প্রতিক্রিয়ায় চীনকে মোকাবেলায় বিভিন্ন অগ্রাধিকারমূলক কার্যক্রম থেকে পেন্টাগনের মনোযোগ অন্য দিকে সরে যাচ্ছে। ‘তারা যখন সেখানে অনিষ্ট শুরু করে, প্রতিক্রিয়ায় সেখানে ১০ মাসের জন্য একটি বিমানবাহী রণতরী পাঠিয়েছিলাম আমরা। ’

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ