মহাকাশে অত্যাধুনিক কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ইরান

মহাকাশে অত্যাধুনিক কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ইরান

অনলাইন ডেস্ক

নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা অত্যাধুনিক কৃত্রিম উপগ্রহ ‘জাফার’ মহাকাশে পাঠাবে ইরান। ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ উপগ্রহটি তৈরি করা হয়ে। শনিবার ইরানের মহাকাশ সংস্থা আইএসএ এই তথ্য জানায়।  

সংস্থাটি আরও বলে, ইরানি বিজ্ঞানীদের প্রায় দেড় বছরের প্রচেষ্টায় স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে।

৯০ কেজি ওজনের এ কৃত্রিম উপগ্রহে রয়েছে ৪টি কালার ক্যামেরা। এসব ক্যামেরা ভূপৃষ্ঠের ছবি ধারণ করে সেগুলো সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে।

গত বছর জানুয়ারি মাসে ইরানের তৈরি পায়াম স্যাটেলাইটের উৎক্ষেপণ কারিগরি সমস্যার কারণে ব্যর্থ হয়। শেষ পর্যায়ে গিয়ে স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছাতে পারেনি।

 

নতুন জাফার স্যাটেলাইটটি আকার ও ওজনের দিক থেকে পায়াম স্যাটেলাইটের মতো হলেও এতে নতুন কিছু বৈশিষ্ট্য যুক্ত করেছে বিজ্ঞানীরা। জাফার স্যাটেলাইটের ইমেজ রেজ্যুলেশন ৮০ মিটার।

২০০৯ সালে ইরান প্রথম উমিদ বা আশা নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা পুরোপুরি নিজেরাই এটি তৈরি করেন। এরপর ২০১০ সালে প্রাণিবাহী মহাকাশযান মহাকাশে পাঠায় ইরান। এ মহাকাশযান পাঠানোর জন্য কাভেশগার বা অভিযাত্রী-৩ নামের রকেট ব্যবহৃত হয়। এছাড়াও ২০১৫ সালে ফজর বা উষা নামের এক কৃত্রিম উপগ্রহ পাঠায় ইরান। সেটা উঁচুমানের ছবি ধারণ করে পৃথিবীতে পাঠাচ্ছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ