খাদ্যের দাবিতে রংপুরে সড়ক অবরোধ

খাদ্যের দাবিতে রংপুরে সড়ক অবরোধ

রেজাউল করিম মানিক, রংপুর

 

রেজাউল করিম মানিক,রংপুর 

রংপুর নগরীর লালবাগ রেলওয়ে বস্তির হাজার হাজার বস্তিবাসী খাদ্যের দাবিতে নগরীর লালবাগে প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। এছাড়া একই দাবিতে নগরীর তাজহাট গলাকাটার মোড় ও খোর্দ্দ তামপাট শরেয়ারতল বাজারে মহাসড়কে কর্মহীন গ্রামবাসী বিক্ষোভ করে।

মঙ্গলবার সকালে লালবাগ রেলগেট বন্ধ করে দিয়ে বিক্ষোভ শুরু করে লালবাগ রেলওয়ে লাইনের দুপাশে বসবাসকারী শতাধিক নারী-পুরুষ। অপরদিকে একই দাবিতে নগরীর তাজহাট মহাসড়ক ও খোর্দ্দ তামপাট শরেয়ারতল শাহী বাজারে গ্রামবাসীরা বিক্ষোভ করে।

পরে দুপুরে অবরোধ তুলে নেওয়া হয়।

বিক্ষোভকারীদের দাবি, তারা ২০ দিন ধরে কর্মহীন অবস্থায় রয়েছে, তাদের কোনো কাজ নেই। পরিবার পরিজন নিয়ে অনাহারে মানবেতরভাবে দিন কাটছে। প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের বার বলার পরেও তাদেরকে খাদ্য দেবার কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

বাধ্য হয়ে তারা বিক্ষোভ করছে।

এদিকে পুলিশ কয়েকদফা চেষ্টা করেও বিক্ষোভকারীদের সড়ক থেকে সরাতে পারেনি।

বস্তিবাসী মনোয়ারা বেগম জানান, ২১ দিন ধরে লক ডাউন চলছে, আমরা বাড়ি থেকে বের হতে পারি না
কোনো বাড়িতে কাজও নেয় না করোনার জন্য। তাহলে পরিবার পরিজন নিয়ে কতদিন অনাহারে থাকব। সরকার অনেক বরাদ্দ দিচ্ছে এসব যায় কোথায়?

একই কথা জানালেন সরোয়ার নামে ঠেলাগাড়ি চালক। তিনি বলেন, অনেকদিন ধরে কর্মহীন, আমরা না খেয়ে আছি। হয় আমাদের খাবার দেন না হলে আমাদের মেরে ফেলেন। এ ভাবেই খাদ্যের জন্য আকুতি জনাচ্ছেন বস্তিবাসী।

এদিতে একই দাবিতে তাজহাট গলাকাটার মোড় ও শরেয়ার তলে কয়েকশত গ্রামবাসী সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। সেখানে প্রায় ২ ঘণ্টার মতো সড়ক অবরোধ চলে।

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান জানান, আমরা করপোরেশনের পক্ষ থেকে লালবাগ বস্তির ৬৪০ পরিবারের প্রত্যেককে ১০ কেজি করে চাল দিয়েছি। জেলা প্রশাসক আসিব আহসান আমার সাথে ছিলেন। এই চাল আমি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে টাকা দিয়ে সাড়ে ৬ টন চাল কিনে দিয়েছি।

রংপুর সিটি কর্পোরেশনের ২৮ নং ওয়ার্ডের কাউন্সিলর রহমত উল্ল্যাহ বাবলা ও ৩২ নং ওয়ার্ডের কাউন্সিলর মাহবুব মোর্শেদ শামীম জানান, সরকারিভাবে যে বরাদ্দ এসেছিল তা বিতরণ করা হয়েছে। এখানে কোনো অনিয়ম-স্বজনপ্রীতি করা হয়নি। যারা পাবার যোগ্য তাদের মধ্যে বিতরণ করেছি। নতুন করে বরাদ্দ আসলে দেওয়া হবে।

জেলা প্রশাসক আসিব আহসান জানান, কদিন আগে লালবাগ বস্তিবাসীকে আমি নিজে দাঁড়িয়ে থেকে ত্রাণ দিয়েছি। প্রয়োজন হলে আরো দেওয়া হবে। সরকারিভাবে প্রতিটি ওয়ার্ডে ৫শ পরিবারকে ১০
কেজি করে চাল দেওয়া হয়েছে। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি সকলকে যেন ত্রাণ দেওয়ার যায়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর