পুরোই বদলে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

অনলাইন ডেস্ক

পুরোই বদলে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

চাষাবাদ ও বিক্রয় নিষিদ্ধ মাছ আমদানি ও বিক্রির অভিযোগে কারওয়ান বাজারের মাছের আড়তে ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

সকালে কারওয়ান বাজার রেললাইনের পাশের আড়তগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে অভিযান চালায় র‌্যাবের একটি দল। এ সময়, নিষিদ্ধ পিরানহা ও আফ্রিকান মাগুর বিক্রির অভিযোগে ৫ আড়তদারকে ১ থেকে ৩ মাসের কারাদণ্ড দেয়া হয়।

ঢাকা জেলার মৎস্য কর্মকর্তা জানান, পরিবেশের জন্য ক্ষতিকর এসব রাক্ষুসে মাছ চাষাবাদ ও পোনা উৎপাদন নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। অতি মুনাফার আশায় কিছু অসাধু মানুষ নিষিদ্ধ মাছ বিক্রি করছে।

করোনার পরিবর্তিত পরিস্থিতিতে পুরোই বদলে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। প্রতিষ্ঠার শতবর্ষে পদার্পণ, অথচ ছিল না কোন আয়োজন। হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখর থাকত যে ক্যাম্পাস সেখানে এখন শুনশান নীরবতা। 

এর মাঝেই যেন আরো সবুজ হয়েছে চারপাশ, বিকেল নামতেই হাজারো পাখির কলরবে মুখর হয় চারপাশ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলছেন, সহসাই খোলার সম্ভাবনা নেই ঢাকা বিশ্ববিদ্যালয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের যে দিকেই চোখ যায় শুনশান নীরবতা। হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখর ক্যাম্পাসে করোনার থাবা। দেশে সংক্রমন ধরা পড়ার পর থেকেই বন্ধ সবকিছু। এই সুযোগে প্রকৃতি যেন হয়ে উঠেছে আরো সবুজ। বিকেল হতেই হাজারো পাখির কলরবে মুখর হয় পুরো প্রকৃতি।

বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীদের ক্যাম্পাসে আগমন প্রায় ৬ মাস পর। বাড়িতে থাকতে থাকতে এখন আর ভালো লাগে না তাদের। এজন্য দেখতে এসেছেন কেমন আছে প্রিয় শিক্ষাঙ্গণ।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক ২১টি হলেই ঝুলছে তালা। যারা বেড়াতে আসছেন, সবারই মুখে চিন্তার ছাপ। জানালেন নিজেদের শিক্ষাজীবন নিয়ে অনিশ্চয়তার কথা।

কবে খুলবে বিশ্ববিদ্যালয় সে বিষয়ে কোন তথ্য দিতে পারলেন না উপাচার্যও। এ অবস্থায় ঝুলে আছে শিক্ষার্থীদের ভবিষ্যৎ শিক্ষা জীবন। কেরোনা কাটিয়ে আবার স্বাভাবিক হবে ক্যাম্পাস, সে প্রত্যাশায় শিক্ষক-শিক্ষার্থী সবার। 

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য