আনুষ্ঠানিকভাবে ‘ফিল্ম মিউজিয়াম’ এর যাত্রা শুরু

আনুষ্ঠানিকভাবে ‘ফিল্ম মিউজিয়াম’ এর যাত্রা শুরু

ফাতেমা কাউসার

১৯৭৮ সালের ১৭ মে ধানমন্ডির একটি ভাড়া বাড়ি থেকে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশ ফিল্ম আর্কাইভের। ২০১৭ সালের জুলাই মাসে নিজস্ব ভবনে স্থানান্তিরত হয় এটি। যার দোতলায় অবস্থান ‘ফিল্ম মিউজিয়াম’ এর। বুধবার এই ফিল্ম মিউজিয়ামের উদ্বোধন করেন তথ্য সচিব জনাব কামরুন নাহার।

এসময় আরো উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন। ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামুল কবীর।

news24bd.tv

উদ্বোধন শেষে পুরো মিউজিয়াম ঘুরে দেখেন তারা। গত ২৪ মে থেকে শুরু হয় এই মিউজিয়াম সাজানোর কাজ।

ঢাকাই সিনেমার শুরু থেকে এ পর্যন্ত দুর্লভ এবং ব্যবহৃত সব জিনিস রাখা হয়েছে এই জাদুঘরে। জাদুঘরে প্রবেশের মুখেই রয়েছে বাহারি সব যন্ত্রের প্রদর্শনী। রয়েছে রাজশাহীর উপহার সিনেমা হলের ৩৫ মিমি ফিল্ম প্রজেক্টর, ফিল্ম স্লাইড, ফিল্ম ব্লকসহ চলচ্চিত্র শিল্পের অনেক বিবর্তনের নিদর্শন। রয়েছে আলমগীর কবীর, সুলতানা জামানের নানা ধরনের পুরস্কার। চলচ্চিত্র সম্পর্কিত নানা ধরনের প্রকাশনার কপি। পুরানো ক্যামেরা, ফিল্মের নেগেটিভ, এডিটিং মেশিন, ক্যামেরা স্ট্যান, লাইট, কস্টিউম, প্রজেকশন মেশিনসহ রয়েছে ফিল্ম জয়েনার।

news24bd.tv

তথ্যসচিব জনাব কামরুন নাহার বলেন, বাংলাদেশ চলচ্চিত্রের সোনালী সময়ের স্মৃতিকে সমৃদ্ধ এবং যুগোপযোগী করার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। আর এ লক্ষ্যপূরণে প্রতিষ্ঠা করা হয়েছে এই ‘ফিল্ম মিউজিয়াম’। চলচ্চিত্র গবেষণায় এই মিউজিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।

news24bd.tv

এদিন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম ভল্ট ও লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়। এছাড়াও “সিনেমার পোস্টার (১৯৮৭-২০১২)-২য় খণ্ড” ও “আমাদের চলচ্চিত্র-তৃতীয় সংস্করণ শীর্ষক দুইটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

news24bd.tv

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এর সংগ্রহে দেশি চলচ্চিত্রের পাশাপাশি রয়েছে অনেক বিদেশি চলচ্চিত্রও। ৩১ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত সংরক্ষিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১১৩৩টি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ১১৪টি, প্রামাণ্যচিত্র ও তথ্যচিত্র ১২০৪টি এবং সংবাদচিত্র ৪৮৮টি।

news24bd.tv

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর