মৌসুম পেরিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

মৌসুম পেরিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

হাসান পারভেজ

করোনা মহামমারীর মধ্যে নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে ডেঙ্গু। মৌসুম পেরিয়ে হঠাৎ বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। প্রতিবছর বর্ষা শেষে মশাবাহিত এই রোগের প্রকোপ কমতে শুরু করে। কিস্তু এবার বর্ষার পর প্রাণঘাতী রোগটি বেশি দেখা দিচ্ছে।

  অক্টোবরেই ১৬৩ জন  ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশে ডেঙ্গুর প্রকোপ বেশি থাকে। গত বছর জুনেই ঢাকায় ব্যাপকভাবে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়। জুলাই ও অগাস্টে এই রোগীর সংখ্যা নতুন অন্যান্য বছরের তুলনায় রেকর্ড গড়ে।

পরে সেপ্টেম্বর-অক্টোবর থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমতে শুরু করে। কিন্তু চলতি বছর বর্ষাকাল পার হয়ে অক্টোবরের শেষে এসে হঠাৎ করেই আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা।

news24bd.tv

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে অক্টোবর  পর্যন্ত সারা দেশে  ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬২৭ জন। আর অক্টোবর মাসেই ১৬৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত দশ দিনে দৈনিক ভর্তি রোগীর সংখ্যা বেড়েছে।

কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার জানান, অক্টোবরে প্রচুর বৃষ্টি হওয়ায় বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। মাঠ পর্যায়ে গবেষণায় দেখা গেছে অন্যান্যবারের তুলনায় অক্টোবরে ডেঙ্গুর বিস্তার অনেক বেশি।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে ৩৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগি ভর্তি আছে। এখন পর্যন্ত একজন রোগি মারা যাওয়ার তথ্য পাওয়া গেছে বলেও জানান অধ্যাপক কবিরুল বাশার।


আরও পড়ুন: মিরপুরের অনেক সড়কই দোকান ব্যবসায়ীদের দখলে


এডিস মশা নিধনে সোমবার থেকে ১০ দিন ব্যাপী ঢাকা উত্তর সিটি করপোরেশনে চিরুনী অভিযান চলার কথা রয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, গত বছর যাদের বাড়িতে ডেঙ্গুর লার্ভা পাওয়া গিয়েছিল তাদের তালিকা আছে। এবছরও কারও বাড়িতে ও বাড়ির আশপাশে ডেঙ্গুর লার্ভা পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা ও জরিমানা করা হবে।  

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র মো. আবু নাছের জানান, ডেঙ্গু নিধনে দক্ষিণ সিটি কার্যকর পদক্ষেপ নিচ্ছে।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার একটি জরিপে উঠে এসেছে,ঢাকার দুই সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক