মার্কিন নির্বাচনে এ পর্যন্ত যা ঘটলো
বিবিসি অবলম্বনে

মার্কিন নির্বাচনে এ পর্যন্ত যা ঘটলো

অনলাইন ডেস্ক

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এখন ভোট গণনা চলছে। বিভিন্ন রাজ্যের পূর্বাভাস অনুযায়ী, ইলেকটোরাল কলেজের ভোটের হিসাবে ডোনাল্ড ট্রাম্পের তুলনায় জো বাইডেন খানিকটা এগিয়ে আছেন। তবে তাদের মধ্যে লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি।

৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখন পর্যন্ত ৪০টি রাজ্যের তথ্য পাওয়া গেছে।

এতে ২২০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছেন জো বাইডেন আর ডোনাল্ড ট্রাম্প পেতে যাচ্ছেন ২১৩টি ভোট। বিজয়ী হতে হলে দরকার ২৭০টি ইলেকটোরাল কলেজের ভোট।  


আরও পড়ুন: মার্কিন নির্বাচনের পুরো ফলাফল কখন জানা যাবে


এবার ডাকে অনেক বেশি ভোট পড়েছে। তাই পুরোপুরি ফলাফল পেতে আরো সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

 এদিকে, ভোট গণনা শেষ হওয়ার আগেই ডেলাওয়ারের উইলমিংটনে এক বক্তৃতায় ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, তারা জয়ের পথে রয়েছেন বলে বিশ্বাস করেন।


আরও পড়ুন: ভোট গণনা বাকি থাকলেও নিজেকে বিজয়ী ঘোষণা ট্রাম্পের


প্রতিটি ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত নির্বাচন প্রক্রিয়ার সমাপ্তি হবে না।

অন্যদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি বিজয়ী হয়েছেন। কোন প্রমাণ উপস্থাপন না করেই তিনি দাবি করেছেন যে নির্বাচনে কারচুপি করা হয়েছে।

নির্বাচনী ফলাফল নিয়ে লড়াই করতে তিনি সুপ্রিম কোর্টে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এদিকে নির্বাচনের রাতে একদিকে চলছে ভোট গণনা অন্যদিকে ওয়াশিংটন ডিসিতে চলছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ। বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেছে। বেশিরভাগ স্থানে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছে। তবে হোয়াইট হাউজের বাইরে সংঘর্ষের খবরও পাওয়া গেছে।


আরও পড়ুন: ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ, হোয়াইট হাউজের বাইরে সংঘর্ষ


বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানা গেছে। লস অ্যাঞ্জেলস, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলাইনা, পোর্টল্যান্ড, ওরেগন এবং নিউ ইয়র্ক শহরেও বিক্ষোভ হয়েছে। নির্বাচনের ফলাফল ঘিরে সহিংসতার আশঙ্কায় আগে থেকেই বিভিন্ন শহরের ব্যবসায়ীরা তাদের দোকানপাট তালাবন্ধ করেছেন।

news24bd.tv নাজিম