খুলনার ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের ‘খুলনা বিজনেস সোসাইটি’

খুলনার ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের ‘খুলনা বিজনেস সোসাইটি’

সামছুজ্জামান শাহীন

করোনাকালে ব্যবসায়িক মন্দায়  বিপাকে পড়েছেন খুলনার ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তারা।   তবে এ অবস্থা থেকে বেরিয়ে আসতে কয়েকশ’ নারী উদ্যোক্তা গড়ে তুলেছেন অনলাইন বিজনেস প্লাটফর্ম ‘খুলনা বিজনেস সোসাইটি’।

  এরই মধ্যে সংগঠনটির সদস্য সংখ্যা ছাড়িয়ে গেছে চার হাজার। চাহিদা অনুযায়ী নিজেরাই পন্য উৎপাদন করে বিক্রি করছেন সংগঠনের সদস্যদের মাঝে।

আর এ উদ্যোগকে গ্রামীণ অর্থনীতিতে নতুন সম্ভাবনা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

করোনাকালীন সংকটে দিশেহারা হয়ে পড়েছেন খুলনার ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তারা। উৎপাদিত পন্য বিক্রি না হওয়া, কর্মচারির বেতন জীবিকা নির্বাহের ব্যয়-সব মিলিয়ে আর্থিক সংকটে পড়েছেন তারা ।

তবে এ  সংকট কাটিয়ে উঠতে কয়েকজন নারী উদ্যোক্তা মিলে শুরু করেছেন অনলাইন ভিত্তিক বিজনেস প্লাটফর্ম ‘খুলনা বিজনেস সোসাইটি’।

  
ঘরে বসে  নানা ধরনের খাবার ও থ্রিপিচ অনলাইনের মাধ্যমে বিক্রি করছেন তারা  ।    এতে আর্থিকভাবে লাভবান হচ্ছেন নতুন এ উদ্যোক্তারা।


   

আরও পড়ুন: জিএসপি সুবিধা নিয়ে আশাবাদী নন পোশাক ব্যবসায়ীরা


খুলনায় অনেকেই  উৎপাদিত পন্য অনলাইনে বিক্রি করতো।   তবে খুলনা বিজনেস সোসাইটি’র ব্যানারে তাদেরকে একটা জায়গায় আনা হয়েছে।

যাতে প্রতিকূল অবস্থার মধ্যেও খাঁটি পন্য ক্রেতার হাতে পৌছে দেওয়া যায়।
আর নতুন নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও ব্যাংক ঋনের মাধ্যমে উৎপাদনে কাজে লাগাতে পারলে গ্রামীণ অর্থনৈতিক ভিত মজবুত হবে বলে মনে করেন সংশ্লিস্টরা ।

তবে অনলাইনে ব্যবসা টিকিয়ে রাখতে অবশ্যই পণ্যের মাণ বজায় রাখা জরুরি বলেও  মনে করেন তারা ।

news24bd.tv তুষার

সম্পর্কিত খবর