বাড়িতে এডিস মশার লার্ভা পেলেই দণ্ড!

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনর (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

বাড়িতে এডিস মশার লার্ভা পেলেই দণ্ড!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনর (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ডিএসসিসির যেসব বাড়িতে এডিস মশার প্রজনন ক্ষেত্র কিংবা লার্ভা পাওয়া যাবে, ওইসব বাসার মালিককে অর্থদণ্ড বা কারাদণ্ড দেওয়া হবে।  আর এজন্য আগামী ৮ এপ্রিল থেকে শুরু হবে ডিএসসিসির মোবাইল কোর্টের অভিযান। এ ব্যাপারে আগামীকাল মঙ্গলবার গণবিজ্ঞপ্তি জারি করা হবে।

সোমবার নগর ভবনের আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা জনান তিনি।

‘স্বচ্ছ ঢাকা’ কর্মসূচির আওতায় চিকুনগুনিয়া প্রতিরোধ এবং এডিস মশক নিধনে করণীয় নির্ধারণে এ সভার আয়োজন করা হয়।

মেয়র বলেন, আমরা আগামীকাল গণবিজ্ঞপ্তি জারি করব। সব নাগরিক যেন তার বাসা পরিচ্ছন্ন রাখেন। আগামী ৮ এপ্রিল থেকে মোবাইল কোর্ট পরিচালনা করব আমরা।

নাগরিকরা অনুগ্রহ করে বাড়ি-ঘর পরিষ্কার রাখবেন উল্লেখ করে তিনি বলেন, যেসব ভবনে এডিসের প্রজনন ক্ষেত্র কিংবা লার্ভা পাওয়া যাবে, ওইসব বাসার মালিককে অর্থদণ্ড বা কারাদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত করা হবে। ডিএসসিসির আইন ২৬৯-৭০ অনুযায়ী এই জরিমানা করা হবে। আমরা সবাইকে নোটিশ দেব। নাগরিকরা অনুগ্রহ করে বাড়ি-ঘর পরিষ্কার রাখবেন।

সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জোনারেল সালাহউদ্দিন ও আইডিসিআরের বৈজ্ঞানিক কর্মকর্তা নুজহাত নাসরীনসহ অন্য কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী ‘স্বচ্ছ ঢাকা’ অভিযান চালাচ্ছে ডিএসসিসি। গত ১৭ মার্চ থেকে যা শুরু হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর